সানজিদা আক্তার সান্তনা : যশোরের বাঘারপাড়া উপজেলার জামদিয়া ইউনিয়ন পরিষদের নির্বাচিত চেয়ারম্যান-মেম্বাররা যথারীতি অফিস করলেও অফিস করছেন না ইউনিয়ন পরিষদের সচিব ওবাইদুর রহমান । ফলে সেবাবঞ্চিত হচ্ছেন সাধারণ ইউনিয়নবাসী। অপরদিকে ইউনিয়ন পরিষদ কার্যালয়ের দৈনন্দিন কর্মকাণ্ড হচ্ছে ব্যাহত। তিনি বাড়িতে বসে থেকেই প্রতি মাসে সঠিক সময়ে বেতন তুলে নিচ্ছেন। ইউনিয়ন পরিষদের যাবতীয় কাগজপত্র স্বাক্ষরের প্রয়োজন হলেও তিনি অফিসে আসেন না। এমনকি মুঠো ফোনেও তাকে পাওয়া যায়না। নিরুপায় হয়ে ওই সব কাগজপত্র স্বাক্ষরের জন্য ইউপি চেয়ারম্যান-মেম্বাররা ওই সচিবের ধর্ণা ধরে বসে থাকেন। তিনি তার মর্জিমাফিক আসেন এসে স্বাক্ষর করে চলে যান। মাঝেমধ্যে উপজেলা পরিষদের কর্মচারীরা বাড়ি যেয়েও স্বাক্ষর করিয়ে আনেন। এরপর ওই কাগজপত্র ইউনিয়নের ভুক্তভোগী জনগণের কাছে বিতরণ করা হয়। এতে বিপাকে পড়েছেন ওই ইউনিয়নের চেয়ারম্যান আর ভোগান্তির শিকার হচ্ছেন ইউনিয়নের সাধারণ জনগণ। প্রতিনিয়তই এমন ঘটনা ঘটেছে জামদিয়া ইউনিয়ন পরিষদ কার্যালয়ে।
গত কয়েকদিনে সরেজমিনে পরিষদে যেয়ে এমন তথ্য উঠে উঠে এসেছে। এ বিষয়ে ইউপি সদস্য, গ্রাম পুলিশসহ সেবা প্রত্যাশিদের সাথে কথা বললে তারা জানান, পরিষদে বেশিরভাগ সময়ই অনুপস্থিত থাকেন সচিব ওবাইদুর। বিশেষ করে কয়েকমাস আরও বেশি বেপোরোয়া হয়ে উঠেছেন। দিনের পর দিন তিনি অনুপস্থিত থাকছেন। আবার কোনো মাসে তিনি আসেনই না। কিন্তু বেতন তিনি ঠিকই তুলছেন। এতে করে পরিষদে জন্মনিবন্ধন, সিটিজেন সার্টিফিকেট, বিধবার কার্ড, বয়স্ক ভাতার কার্ড, গর্ভবতী নারীদের কার্ডসহ নানা কার্ডে স্বাক্ষর প্রয়োজনে বেগ পেতে হচ্ছে।
এ বিষয়ে জামদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আরিফুল ইসলাম তিব্বত রাতদিন নিউজকে জানান, সচিব ওবাইদুর রহমান গত ২২ এপ্রিল থেকে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে পুরোপরি অনিয়মিত । ১৬দিন তিনি অসুস্থতার কথা বলে ছুটি নিয়েছেন। ঈদের ছুটি ছিলো আরও কয়েকদিন। এরবাইরে অফিসিয়ালি কোনো ছুটি নেওয়া নেই তার । তবুও তিনি অফিসে আসেন না। কেন সচিব আসেন না সে বিষয়ে তিনি কিছুই জানেন না বলে জানান।
এ বিষয়ে ইউপি সচিব সচিব ওবাইদুর রহমানের কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি জানান, শারীরিক সমস্যার কারনে অফিসে তিনি নিয়মিত যেতে পারেন নি। সেইজন্য তিনি ছুটিও নিয়েছিলেন। তবে, অন্যদিনগুলো কেন অনুপস্থিত ছিলেন এর যথার্থ জবাব তিনি দিতে পারেন নি। তিনি বলেন, সমস্যা কোথায় আমি তো আর লাপাত্তা হয়ে যায় নি। তিনি এ বিষয়ে রোববার পরিষদে যেয়ে বিস্তারিত জানাবেন বলে জানান।
এ বিষয়ে বাঘারপাড়া উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আ.ন.,ম আবুজর গিফারী বলেন, অভিযোগ সম্পর্কে তিনি অবগত । এ বিষয়ে তিনি তদন্ত করছেন। অভিযোগ প্রমানিত হলে ব্যবস্থা নেয়া হবে।