এস এম মহিদার রহমান, সাতক্ষীরা ঃ সাতক্ষীরায় প্রথম ধাপে বাগান থেকে পরিপক্ক আম সংগ্রহ ও বাজারজাত কার্যক্রম শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে সাতক্ষীরা জেলার প্রতিটি আম বাগান থেকে প্রথম পর্যায়ে আমচাষীদেরকে গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস ও বৈশাখীসহ কয়েক প্রজাতির আম পাড়ার অনুমতি দেন জেলা প্রশাসন। সকাল থেকে জেলার বিভিন্ন আমবাগান থেকে আম পেড়ে তা সুলতানপুর বড়বজারসহ বিভিন্ন পাইকারী বাজারে বাজারজাত করছেন আম চাষী ও ব্যবসায়ীরা।
এদিকে, জেলা প্রশাসনের নিদের্শনা অনুযায়ী পরবর্তি ধাপে পর্যায়ক্রমে আগামি ১৬ মে হিমসাগর, ২৪ মে ল্যাংড়া ও ১ জুন তারিখে আ¤্রপালি আম সংগ্রহ ও বাজারজাত করা হবে। তবে নির্ধারিত সময়ের আগে যদি কোন ব্যবসায়ী বা চাষী অপরিপক্ক আম পেড়ে বাজারজাত করেন তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সাতক্ষীরার জেলা প্রশাসক মুহাম্মদ হুমায়ন কবির।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, এবছর সারাদেশ থেকে ৬০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি করা হবে। এর মধ্যে সাতক্ষীরা থেকে বিদেশ যাবে এক’শ মেট্রিক টন আম। আর এই নিরাপদ আম রপ্তানির কাজে নিয়োজিত চাষীদের বছরজুড়ে নানা প্রশিক্ষণ দিয়ে থাকেন স্থানীয় কৃষি কর্মকর্তারা।
উল্লেখ্য ঃ ভৌগলিক কারণে দেশে প্রথম আম পাকে সাতক্ষীরা জেলায়। আর তাই মৌসুমের প্রথমে সাতক্ষীরা এই সুস্বাদু আম ফল প্রেমিদের কাছে অনেক বেশী চাহিদা। ইউরোপের বিভিন্ন দেশে প্রতি বছর রপ্তানিও হয় সাতক্ষীরা জেলার এই আম।