নিজস্ব প্রতিবেদকঃ খোঁজ মিলেছে অভ্যুত্থানের মুখে পতিত আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা অসীম কুমার উকিল, অপু উকিল ও হাজী সেলিমের এক ছেলেসহ আরও কয়েকজনের। ভারতের কলকাতার একটি পার্কে তাদেরকে দেখা গেছে।

এক সময়ের প্রভাবশালী এই আওয়ামী লীগ নেতা ও সরকারের কর্তারা একটি ভিডিও চিত্রে ধরা পড়েছেন।

বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল ২৪ এর এক ভিডিও প্রতিবেদনে দেখা যায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ অন্যান্যরা ইকোপার্কে বসে আড্ডা দিচ্ছেন। তবে কিছু সময় পড় বাংলাদেশিদের উপস্থিতিতে তারা সেখান থেকে সটকে পড়েন। সরকার পতনের পর বিভিন্ন সময়ে তারা দেশ ছেড়ে পালিয়েছেন।

গত শনিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় কলকাতার ইকো পার্কে বসে আড্ডা দিচ্ছিলেন আওয়ামী লীগ সরকারের সবচেয়ে প্রভাবশালী মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। পরিচিত মুখে শোভা পাচ্ছে সাদা দাড়ি। দূর থেকে দেখে চেনার উপায় নেই ৫ আগস্টের আগে তার নির্দেশেই ছাত্র-জনতার ওপর নির্মমতা চালিয়েছিল আইনশৃঙ্খলা বাহিনী।

ইকো পার্কে রাতে সাধারণত কলকাতার স্থানীয়রা আড্ডা দেওয়ার সুযোগ পান। সাথে থাকে ডিনারেরও ব্যবস্থা। নিরাপদ ভেবে সেখানে বসেই আড্ডা দিচ্ছিলেন সাবেক এই স্বরাষ্ট্রমন্ত্রী। সাথে ছিলেন আওয়ামী লীগ নেতা অসীম কুমার উকিল, অপু উকিল ও হাজী সেলিমের ছেলেসহ আরও কয়েকজন।

তবে তাদের এ আড্ডা বেশীক্ষণ স্থায়ী হয়নি কিছু বাংলাদেশি জড়ো হওয়ায় দ্রুতই সটকে পরেন তারা। তবে ভিডিও করতে বাধা আসে কিছু অপরিচিত মানুষের কাছ থেকে। সে সময় পার্কে থাকা কিছু বাংলাদেশি বিষয়টি নিশ্চিত করেন চ্যানেল ২৪ এর কাছে।

পার্কের দায়িত্বে থাকা ব্যক্তিরা বলেন, ‘বাংলাদেশিরাও ইকো পার্কে বেড়াতে আসেন, তবে এখন সংখ্যায় কম।’

দেশ পালালেও আসাদুজ্জামান খান কামাল আছেন সন্দেহে চার দফা দেশে অভিযান চলানো হয় তাকে ধরতে। কিন্তু প্রতিবারই ব্যর্থ হয় আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনী। সাবেক এই মন্ত্রী দেশ ছেড়ে পালিয়ে গেলেও তার ছেলেকে গ্রেপ্তার করেছে পুলিশ। কয়েক দফা রিমান্ডেও নেওয়া হয়েছে কামালের ছেলে সাফি মোদ্দাসের খান জ্যোতিকে।