নিজস্ব প্রতিবেদকঃ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভারত সবসময় ‘প্রভুত্ব রাজনীতি’ করছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার জাতীয়তাবাদী মহিলা দলের ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন মির্জা ফখরুল।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং তাদের সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে বলেছেন এই বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে বিএনপি মহাসচিব বলেন, ‘আসলে ভারত তার পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে তাদের যে রাজনীতি এবং তাদের যে আচরণ সেটা কোন প্রেক্ষিতে, কিভাবে করছেন সেটা তারাই ভালো বোঝেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমরা দেখতে পারছি, শুধু বাংলাদেশ নয়, প্রতিবেশী দেশগুলোর সঙ্গেও ভারতের সম্পর্ক খুব ভালো যাচ্ছে না। এর প্রধান কারণ ভারত সবসময়ই প্রভুত্ব একটা রাজনীতি করে পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে। যেটা ভারতের জন্য শুভ কিছু বয়ে আনবে না, পার্শ্ববর্তী দেশগুলোর জন্য শুভ হবে না। সুতরাং পারস্পরিক সম্মানের ভিত্তিতে মর্যাদার ভিত্তি, পারস্পরিক স্বার্থের ভিত্তিতে এই সম্পর্ক গড়ে তোলা উচিত বলে আমরা মনে করি।’

তিনি বলেন, দীর্ঘ প্রায় ১৬ বছরের ফ্যাসিবাদী আওয়ামী শাসনের হাত থেকে ছাত্র-জনতার আন্দোলনের মাধ্যমে দেশ মুক্ত হয়েছে। এই বিপ্লবে দেশের অসংখ্য ছাত্র-জনতা, এমনকি নারী ও শিশু প্রাণ দিয়েছেন। এই গণতন্ত্র পুনরুদ্ধারে নারীদের যে অবদান, সেটাকে আমরা কখনোই অস্বীকার করতে পারব না।

মির্জা ফখরুল বলেন, আজকে মহিলা দল তাদের প্রতিষ্ঠাবার্ষিকীতে শপথ নিয়েছে যে, স্বাধীনতা অর্জন করা হয়েছে এই স্বাধীনতাকে সুসংহত করবার জন্য, গণতন্ত্রকে পুনরুদ্ধার করার জন্য এবং দেশে আইনের শাসন, জনগণের শাসন প্রতিষ্ঠা করার জন্য তারা তাদের সংগ্রামকে অব্যাহত রাখবে।

তিনি আরও বলেন, ‘আমরা বিশ্বাস করি, দেশে যে অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠিত হয়েছে তারা জনগণের রায় ও মতামতের ওপর শ্রদ্ধা প্রদর্শন করে যত দ্রুত সম্ভব সংস্কারগুলোকে সম্পন্ন করে দেশে নির্বাচনের মাধ্যমে জনগণের ক্ষমতা জনগণের হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করবে।

এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, ‘আমরা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে দুইবার দেখা করেছি। প্রতিবারই আমরা বলেছি, যে সংস্কারগুলো করতে চান সেগুলো জনগণের সামনে তুলে ধরতে এবং সেটার সময় নির্ধারণ করতে। যাতে একটা যৌক্তিক সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের মধ্য দিয়ে জনগণের ক্ষমতা জনগণের হাতে তুলে দেওয়া যেতে পারে সে জন্য আমরা তাকে অনুরোধ করেছি।’

এদিন জিয়াউর রহমানের মাজারে পুষ্পমাল্য অর্পণ এবং রুহের মাহফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এই সময়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান ও অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খানসহ শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার ভারতের উত্তর প্রদেশের লক্ষ্ণৌতে তিন বাহিনীর শীর্ষ কমান্ডারদের যৌথ সম্মেলনে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ভারত শান্তিপ্রিয় দেশ। শান্তিরক্ষার জন্য ভারতের সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।