খুলনা অফিস : খুলনার তেরখাদায় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলার সাচিয়াদাহ ইউনিয়নের কামারোল এলাকায় শ্রী শ্রী মান্দার ঠাকুর ও হরিচাঁদ ঠাকুরের সেবাশ্রমে এ রথযাত্রা অনুষ্ঠিত হয়।

এ উপলক্ষে রোববার সকালে মন্দির চত্বর থেকে শতশত ভক্তবৃন্দ জগন্নাথ দেবের রথযাত্রায় অংশ নেন। পরবর্তিতে রথ টেনে এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করা হয়। এ সময় উপজেলার বিভিন্ন এলাকার স্থানীয় সনাতন ধর্মালম্বী ভক্তরা উপস্থিত ছিলেন।

সেবাশ্রমের সভাপতি মান্দার ঠাকুর বলেন, প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। সনাতন ধর্মাবলম্বীদের কাছে জগন্নাথ দেব হলেন জগতের অধীশ্বর, জগত হচ্ছে বিশ্ব, আর নাথ হলেন ঈশ্বর তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হবে। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

আগামী ১৫ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে। রথযাত্রা শেষে আগত ভক্তদের মাঝে মহাপ্রসাদ বিতরণ করা হয়।