চাঁপাইনবাবগঞ্জে প্রতিনিধি : চাপাইনবাবগঞ্জে শিশুদের সুরক্ষা ও অধিকার বিষয়ক সচেতনতামূলক সভা হয়েছে।

বৃহস্পতিবার সকালে ইউনিসেফের অর্থায়নে ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর স্ট্রেংদেনিক সোশ্যাল এন্ড বিহেভিযার চেঞ্জ প্রকল্পের আয়োজনে নয়াগোলা উচ্চ বিদ্যালয় সভা কক্ষে স্থানীয় শিক্ষার্থীরা ও অভিভাবকদের নিয়ে মত বিনিময় অনুষ্ঠিত হয়।

শিশুদের সুরক্ষা ও অধিকার বিষয়ে এ সভা অনুষ্ঠিত হয়।
সভায় শিশুদের সুরক্ষা ও অধিকার বিষয়ে স্থানীয় ব্যবসায়ীক গোষ্ঠী ও বেসরকারি খাতের ফোরামগুলোর করনীয় দিকসমুহ বিষায়াদি তুলে ধরেন ওয়ার্ল্ড ভিশনের চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রজেক্ট অফিসার উত্তম মন্ডল।

কমিউনিটি ফ্যাসিলিটেটর আব্দুর রহিম এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,উপসহকারী কৃষি অফিসার নওশাদ আলী।

উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নয়াগোলা উচ্চ বিদ্যালয় এর মোফাখখারুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রবিউল ইসলাম সভায় বক্তারা বলেন, বাল্যবিয়ে প্রতিরোধে অভিভাবকদের যথেষ্ট সচেতন হবে, অভিভাবক সমাবেশে, উঠান বৈঠক এবং বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মাঝে বাল্যবিয়ের বিষয়ে বিভিন্ন শারীরিক ও মানসিক ক্ষতি হয় তা তাদের মাঝে তুলে ধরতে হবে। সংলাপে বাল্যবিয়ে ও শিশু সুরক্ষা করতে সামাজিক নিয়ম-কানুন কঠোর প্রয়োগ করতে হবে।

বক্তারা আরো বলেন, বাল্যবিয়ে প্রতিরোধের জন্য ওয়ার্ড পর্যায়ে সচেতনামুলক সভা সেমিনার করতে। প্রয়োজনে ঘটক, ইমাম, মোড়ল, কাজী, পুরোহিত, স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণ করাতে হবে। তাহলে বাল্যবিয়ে প্রতিরোধ বা নিরোধ করা সম্ভব হবে।