আন্তর্জাতিক ডেস্ক : পবিত্র মাহে রমজান শুরুর তারিখ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতে সোমবার (১১ মার্চ) থেকেই রোজা শুরু হবে।

১০ মার্চ, রবিবার উত্তর আমেরিকা ফিকহ কাউন্সিল এই ঘোষণা দেয়।

ঘোষণা অনুযায়ী, যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার দেশগুলোতে স্থানীয় সময় রবিবার রাতে প্রথম তারাবি নামাজ পড়া হবে।

যুক্তরাষ্ট্র ও উত্তর আমেরিকার দেশগুলো মূলত জ্যোতির্বিদ্যার হিসাব-নিকাশের ওপর ভিত্তি করে রমজান ও ঈদের তারিখ ঘোষণা করে থাকে। জ্যোতির্বিদ্যার হিসাব অনুযায়ী, রবিবার পবিত্র রমজান মাসের চাঁদের জন্ম হবে।

এ বিষয়ে উত্তর আমেরিকা ফিকহ কাউন্সিল বলেছে, নতুন চাঁদের জন্ম হবে রবিবার। এদিন সূর্য থেকে চাঁদের দূরত্ব থাকবে ৮ ডিগ্রির বেশি এবং উত্তর আমেরিকার সব অঞ্চলে সূর্য থেকে চাঁদ ৫ ডিগ্রি ওপরে থাকবে। অতএব, রমজানের প্রথমদিন হবে সোমবার। সেই হিসেবে রবিবার রাতেই তারাবির নামাজ শুরু হবে।

উত্তর আমেরিকার ফিকাহ কাউন্সিল রমজান ও শাহিওয়ালসহ সব চন্দ্রমাস শুরুর ক্ষেত্রে জ্যোতির্বিজ্ঞানের হিসাবকে স্বীকৃতি দেয়।

তবে, মধ্যপ্রাচ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোতে খালি চোখে চাঁদ দেখে রমজান ও ঈদের তারিখ নির্ধারণে পদ্ধতি ব্যবহার করা হয়। কেউ যদি খালি চোখে চাঁদ দেখে থাকেন তাহলে সেখানে রমজান মাস শুরুর ঘোষণা দেয়া হয়।

এদিকে সৌদিসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রোজা কবে তা জানা যাবে আজ। সৌদির চাঁদ দেখা কমিটি রবিবার (১০ মার্চ) এ বিষয়টি নিশ্চিত করবে বলে জানা গেছে। যদি আজ রমজান মাসের চাঁদ দেখা যায় তবে আগামীকাল (১১ মার্চ) থেকেই দেশটিতে রমজান শুরু হবে। আর যদি আজ চাঁদ দেখা না যায় তবে সৌদিতে আগামী মঙ্গলবার (১২ মার্চ) প্রথম রোজা।

রবিবার সন্ধ্যায় রমজানের চাঁদ দেখার জন্য দেশের সব মুসলিমকে আহ্বান জানিয়েছে সৌদির সুপ্রিম কোর্ট। কোথাও চাঁদ দেখা গেলে সঙ্গে সঙ্গেই তা চাঁদ দেখা কমিটিকে জানাতে হবে।

এছাড়াও অস্ট্রেলিয়া ঘোষণা দিয়েছে, মঙ্গলবার থেকে দেশটিতে পবিত্র রমজান মাস শুরু হবে।