নুরতাজ আলম, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে শিবগঞ্জ উপজেলার দুর্লভপুর ইউনিয়নে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের নিরাপদ অভিবাসন ও বিদেশ-ফেরত অভিবাসীদের পুনরেকত্রীকরণ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার দুপুরে কর্মশালায় সভাপতিত্ব করেন প্যানেল চেয়ারম্যান, বাবুল হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্লভপুর ইউপি চেয়ারম্যান আজম আলী। এছাড়াও উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের সকল ইউ,পি সদস্য ও সংরক্ষিত নারী সদস্যগণ, গ্রাম পুলিশ, সুশীল সমাজের প্রতিনিধি, ইমাম, শিক্ষক, বিদেশ ফেরত অভিবাসী ও সাংবাদিকসহ এলাকার আরও বিভিন্ন স্তরের প্রতিনিধিগন।

কর্মশালাটি সঞ্চালনা করেন ব্রাকের মাইগ্রেশন ফিল্ড অর্গানাইজার বাবুল ইসলাম। সভাপতি, মোঃ বাবুল হোসেন কর্মশালার শুভ উদ্বোধন ঘোষণা করে অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন, এমআরএসসি প্রতিনিধি জিন্নাত আলী।

তিনি ব্র‍্যাক, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এবং প্রত্যাশা–২ প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রত্যাশা-২ প্রকল্পের মাধ্যমে সম্ভাব্য অভিবাসীরা নিয়মিত উপায়ে কোথায় থেকে কি ধরনের সেবা পাওয়া যাবে তা সকলের উদ্দেশ্য তুলে ধরেন। এছাড়াও ক্ষতিগ্রস্ত বিদেশ ফেরত অভিবাসীদের মনোসামাজিক কাউন্সেলিং, সামাজিক পুনরেকত্রীকরণ এবং অর্থনৈতিক পুনরেকত্রীকরণসহ, রেফারেল সেবার বিষয়ে উপস্থিতি সকলকে অবহিত করেন।
এরপর তিনি বলেন যে, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের অধীনে বাংলাদেশের ৩টি বিমান বন্ধর- ঢাকা, সিলেট ও চট্রগ্রাম জরুরি সহায়তা প্রদান করা হয়। বিদেশ আটকে পড়া ব্যক্তিকে ফেরত আনা, অসুস্থ অভিবাসীদের চিকিসা সহায়তা, দেশে লাশ আনতে সহায়তাসহ নানাবিধ ভালো কাজের সাথে আছে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম।

প্রধান অতিথি বলেন, ব্র্যাকের পরিসীমা দিনকে দিন বেড়েই চলেছে। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের মাধ্যমে ক্ষতিগ্রস্ত ও অসহায় প্রবাসীরা যদি সহায়তা পায়,সেটা হবে খুবই ভালো কাজ৷ ব্র্যাক মাইগ্রেশন প্রোগামের প্রতি আমরা কৃতজ্ঞ থাকবো। কানসাট ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সব ধরনের সহায়তার করা হবে বলে আশ্বস্ত করেন। পাশাপাশি সকল ইউপি মেম্বারদেরকে ক্ষতিগ্রস্ত বিদেশ ফেরত অভিবাসীদের খুজে দিতে বলেন।