স্বপন বিশ্বাস, শালিখা (মাগুরা) প্রতিনিধি: হাজার হাজার জনতা। গায়ে সাদা পাঞ্জাবি, হাতে লাঠি-সোটা, মাথায় সাদা টুপি ও মাথাল নিয়ে জয় বাংলা স্লোগানে মুখরিত আড়পাড়া আইডিয়াল হাই স্কুলের পুরো প্রাঙ্গন।

এ যেন আরেকটি রেসকোর্স ময়দান। সেই পুরাতন গাড়ি করে ধীরে ধীরে এগিয়ে আসলেন। চারিদিক তখন জয় বাংলা স্লোগানে মুখরিত। গাড়ি থেকে নেমে উঠলেন মঞ্চে। সঙ্গে সফর সঙ্গীরা। জাতির জনক বঙ্গবন্ধুর সাজে শুভাগমন করে ভাষণ প্রদান করলো আড়পাড়া সরকারি আইডিয়াল হাই স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী সাজিদ রায়হান। একই সাথে মাইকে প্রচার করা হচ্ছিল জাতির জনকের সেই কালজয়ী ভাষণ। ভাইয়েরা আমার, আজ দুঃখ ভারাকান্ত হৃদয় নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম । সাজিদ রায়হানের ভাষণের পুরোটা সময় জুড়ে আড়পাড়া আইডিয়ালের মাঠ পরিণত হয়েছিল জনসমুদ্রের রেসকোর্সে।

এমসয় উপস্থিত ছিলেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. শ্রী বীরেন শিকদার, শালিখা উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড: কামাল হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা হরেকৃষ্ণ অধিকারী, শালিখা উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাড: শ্যামল কুমার দে, সাধারণ সম্পাদক ইলিয়াচুর রহমান, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সদস্য, শালিখা উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থীসহ শালিখা উপজেলার হাজার হাজার জনতা। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. শ্রী বীরেন শিকদার বলেন, ৭ মার্চে বঙ্গবন্ধুর সেই কালজয়ী ভাষণের মাধ্যমেই বাঙ্গালী জাতি ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতা যুদ্ধে লিপ্ত হয় এবং স্বাধীনতা অর্জন করে। ঐতিহাসিক ৭ই মার্চ যথাযোগ্য মর্যাদায় এবং ভাবম্ভীর্যের সাথে আজ বৃহস্পতিবার মাগুরার শালিখায় দিনব্যাপী এমনই অনেক কর্মসূচি সম্পন্ন করেছে শালিখা উপজেলা প্রশাসন। দিবসটি উপলক্ষে দিনের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দিনের দ্বিতীয়ার্ধে আড়পাড়া সরকারি আইডিয়াল হাই স্কুল মাঠের হাজার হাজার লোকের অংশগ্রহণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ প্রদান করা হয়। বঙ্গবন্ধুর সাজে ৭ই মার্চের ভাষণ প্রদান করবেন আড়পাড়া সরকারি আইডিয়াল হাই স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী সাজিদ রায়হান। পরে মুজিব একটি জাতির পিতা নামক বায়োপিকের উপর চলচ্চিত্র প্রদর্শন করা হয়। সন্ধ্যায় সকল সরকারি-বেসরকারি, স্বায়ত্তশাসিত, প্রতিষ্ঠানে আলোকসজ্জা প্রদর্শন করা হয়। এছাড়াও ৬ মার্চ সকাল ১১ টায় বঙ্গবন্ধুর জীবনীর উপর লেখা “অসমাপ্ত আত্মজীবনী” ও কারাগারের রোজনামচার” উপর প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।