আক্তারুজ্জামান, ডিহি (শার্শা) প্রতিনিধি : যশোরের শার্শা’র এমপি আলহাজ¦ শেখ আফিল উদ্দিন বলেন, শিক্ষিত জাতি গঠণ ছাড়া কোন দেশ উন্নয়ন করা সম্ভব না। তাই, প্রধান মন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে শিক্ষিত জাতি গঠনের অঙ্গিকার বাস্তবায়নে সারাদেশের শিক্ষাক্ষেত্রে ধারাবাহিকভাবে কাজ করছেন আওয়ামীলীগের নেতা-কর্মী, মন্ত্রী-এমপি, চেয়ারম্যান-মেম্বরসহ প্রশাসনের একদল চৌকষ কর্মকর্তা-কর্মচারি। দেশের সকল স্থানে শিক্ষাক্ষেত্রের কর্মযজ্ঞের সাথে তাল মিলিয়ে শার্শা উপজেলার প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত আমি শিক্ষার বীজ বপন করেছি। দীর্ঘ ১৩ বছরের ধারাবাহিক সাংসদ জীবনে শিক্ষাক্ষেত্রে যে বীজ বপন করেছিলাম তার ফসল ইতিমধ্যে শার্শাবাসী পেতে শুরু করেছে। শার্শা উপজেলা শিক্ষার আলোয় আলোকিত হয়েছে প্রায়। আগামী ২০২৩ সালের জাতীয় নির্বাচনে আওয়ামীলীগ আবারো নির্বাচিত হয়ে সরকার গঠণ করতে পারলে সারাদেশের সাথে একযোগে সূর্যের আলোর ন্যায় ঝলমলে হয়ে জ্বলে উঠবে শার্শার সুশিক্ষিত সূর্য সন্তানরা।

বৃহস্পতিবার বেলা ১০টার সময় শার্শা উপজেলার সরকারি বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ডিগ্রী কলেজের নব-নির্মিত ৪তলা ভবন উদ্বোধন ও নবীন বরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদাণকালে একথা বলেন তিনি।

শার্শা’র সাড়াতলা বাজার সংলগ্ন সরকারি বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাসানুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে সাংসদ শেখ আফিল উদ্দিন সমগ্র বাংলাদেশকে আলোকিত করতে আজকের শিক্ষার্থীদের আরো পরিশ্রম করে লেখাপড়ার তাগিদ দেন। এসময় নিজের বাস্তব জীবনি থেকে উদ্বৃতি টেনে গল্পের আকারে শিক্ষার্থীদের শিক্ষা দেওয়ার চেষ্টা করেন তিনি। বলেন, আজকের শিক্ষার্থীরাই পারে তাদের শিক্ষা জীবনের সুবর্ণ সময়কে সঠিকভাবে শিক্ষার পিছনে উৎসর্গ করে নিজ মহিমায় জ¦লে উঠতে। যার ব্যত্যয় ঘটলে সারাটি জীবন তার জীবনে যেমন নেমে আসবে অন্ধকার তেমনি সে হবে দেশের জন্য এক অভিশপ্ত মানুষ। তাই, আমরা কেউ দেশের জন্য অভিশপ্ত না হয়ে এখন থেকেই যার যার অবস্থান থেকে নিজেদের লেখাপড়ায় মনোনিবেশ করে দেশের জন্য আর্শিবাদ হওয়ার চেষ্টা করব বলে মতামত ব্যক্ত করেন তিনি।

এসময় সাংসদ শেখ আফিল উদ্দিন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ এবং বঙ্গবন্ধুর দেশ স্বাধীনের মহামন্ত্রকে উদাহরণ হিসেবে আলোচনা করে দেখান। বলেন, স্বাধীনতার পূর্ববর্তী সময়ে ক্ষুধার্ত বাঙালি জাতিকে পরাধীনতা থেকে মুক্ত করতে কেবল একবুক আশা নিয়ে তিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন। অনেক ত্যাগ-তিতিক্ষা, লড়াই-সংগ্রামের মধ্য দিয়ে অজ¯্র শরীরের রক্ত ঝরিয়ে লাখো লাখো প্রাণ বিসর্জন দিয়ে বাঙালি জাতিকে এনে দিয়েছিলেন স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশ। এছাড়া আজকের প্রধানমন্ত্রীর উদ্বৃত্তি দেন তিনি। বলেন, আজ বঙ্গবন্ধুর কণ্যা বহু চড়াই উৎরাই পেরিয়ে জাতির জনকের ঘাতক আর এদেশের রক্ত পিপাসুদের মোকাবেলা করে সেই হা-ভূখা বাঙালিদের মুখে তৃপ্তির হাসি উপহার দিয়ে বিশ্বের দরবারে উন্নত দেশের বাসিন্দার তালিকায় নাম লেখাতে আসীন হয়েছেন। তাই, আজকের শিক্ষার্থীরা যদি পথভ্রষ্ট না হয়ে লেখাপড়ায় মনোনিবেশ করে তাহলে আগামী কয়েক বছরের মধ্যেই আওয়ামীলীগ সরকারের প্রধানমন্ত্রী একটি শিক্ষিত জাতি গঠণের সাথেসাথে বিশ্বের দরবারে উন্নত জাতিতে নাম লেখাবে।

একই দিন বেলা সাড়ে ৩টার সময় ডিহি ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান ও সদস্যদের দায়িত্বভার গ্রহণ এবং অভিষেক উপলক্ষে এক সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত হউন তিনি।

ডিহি ইউনিয়ন পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান আসাদুজ্জামান মুকুল এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সংবর্ধনা অনুষ্ঠানে শেখ আফিল উদ্দিন এমপি আওয়ামীলীগ সরকারের ধারাবাহিক উন্নয়নের রুপ রেখা ও সৌন্দর্যের বর্ণনা করেন। বলেন, আওয়ামীলীগ সরকার একনাগাড়ে তের বছরের শাসনামলে সমগ্র বাংলাদেশের উন্নয়ন করে সাধারণ মানুষের মণিকোঠায় স্থান নিয়েছে। যা আওয়ামীগকে ধরে রাখতে হবে। আওয়ামীলীগের কোন কর্মীর মাধ্যমে যেনো সাধারণ মানুষ কষ্ট না পায়। মনে রাখতে হবে, আগামী জাতীয় নির্বাচনে আওয়ামীলীগ জয়লাভ করলে বাংলাদেশ জিতবে, এদেশের জনগণের জয় হবে, নতুবা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার সার্বিক উন্নয়ন থমকে যাবে। স্বাধীনতার বিপক্ষের শক্তি ওই জামায়াত-বিএনপি রাষ্ট্রীয় ক্ষমতায় আসলে আওয়ামীলীগের কোন নেতা-কর্মীই বাড়িতে থাকতে পারবেন না, গলার টুটি চেপে ধরবে, ছিড়ে ফেলবে কলিজা আর সাধারণ মানুষের রক্ত নিয়ে খেলবে হলি।

একইদিন বেলা ৫টার সময় তিনি পাকশিয়া আইডিয়াল কলেজ কর্তৃক আয়োজিত উক্ত কলেজ প্রাঙ্গণে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ স্মৃতি ডে-নাইট শর্ট বাউন্ডারি ক্রিকেট টুর্ণামেন্টের উদ্বোধন করেন। বলেন, একটি বলিষ্ঠ জাতি গঠনে শিক্ষার পাশাপাশি খেলাধূলার প্রয়োজন রয়েছে।

পরে, তিনি আবারো সাড়াতলায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্দ ডিগ্রী কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত নবীন বরণ অনুষ্ঠানের সাংস্কৃতিক সন্ধ্যায় যোগদান করে শিক্ষার্থীদের অনুষ্ঠানের শোভাবর্ধণ করেন।

এদিন দিনব্যাপী অনুষ্ঠিত বিভিন্ন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, যুগ্ম সম্পাদক যশোর জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ ইব্রাহিম খলিল, সহ-সভাপতি আলহাজ¦ সালেহ আহমেদ মিন্টু, যুগ্ম সম্পাদক আশাদুজ্জামান বাবলু, কোষাধ্যক্ষ আলহাজ¦ ওয়াহিদুজ্জামান, বেনাপোল পৌর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ¦ এনামুল হক মুকুল।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন শার্শা উপজেলা যুবলীগের সভাপতি ও জেলা পরিষদ সদস্য অহিদুজ্জামান অহিদ, সাধারন সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান সোহরাব হোসেন, যুবলীগ নেতা জাহাঙ্গীর হোসেন, ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুর রহিম সরদার, সাধারণ সম্পাদক ইকবল হোসেন রাসেল, আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ¦ মোরাদ হোসেন, বাহাদুরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান, লক্ষণপুর ইউনিয়ন আওয়ামীগের ভারপ্রাপ্ত সভাপতি সামছুর রহমান, নিজামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল ওহাব, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন, গোগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তবিবুর রহমান, বেনাপোল পৌর যুবলীগের যুগ্ম আহবায়ক আহাদুজ্জামান বকুল, সেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক কামাল হোসেন, ডিহি ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান জজ মিয়া, ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল জলিলসহ স্থানীয় আওয়ামীলীগের সকল সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।