নিজস্ব প্রতিবেদক : সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে অনুরোধ করেছেন জিএম কাদেরের নেতৃত্বাধীন জাতীয় পার্টির সঙ্গে জোট না করতে।

মঙ্গলবার দুপুরে ছেলে সাদ এরশাদকে নিয়ে গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে এ কথা বলেন রওশন।

বৈঠক শেষে বেরিয়ে জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন সাংবাদিকদের বলেন, ‘নির্বাচন নিয়ে জিএম কাদেরের কর্মকাণ্ডে আমার সমর্থন নেই।’

রওশনের মুখপাত্র কাজী মামনুর রশীদ সাংবাদিকদের বলেন, ‘জাতীয় পার্টির সঙ্গে যেন কোনো জোট না হয় সেজন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছেন রওশন এরশাদ।’

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হননি ছয়বারের সংসদ সদস্য রওশন এরশাদ। প্রয়াত সাবেক সেনাশাসক হুসেইন মুহম্মদ এরশাদের পত্নীর নির্বাচনি এলাকা ময়মনসিংহ-৪ (সদর) আসনে জাতীয় পার্টি লাঙ্গল মনোনয়ন দিয়েছে দলের স্থানীয় এক নেতাকে। ওই আসনে নৌকার প্রার্থী দিয়েছে আওয়ামী লীগও।

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা রংপুর-৩ আসন থেকে নির্বাচন করতেন। ২০১৮ সালে এরশাদের মৃত্যুর পর ওই আসনে উপনির্বাচনে সংসদ সদস্য হন তার ছেলে সাদ এরশাদ।

আগামী ৭ জানুয়ারির ভোটেও সাদ প্রার্থী হতে চেয়েছিলেন। কিন্তু জাতীয় পার্টি তাকে বাদ দিয়েছে। ওই আসনে মনোনয়নে প্রার্থী হয়েছেন জাতীয় পার্টির বর্তমান চেয়ারম্যান ও এরশাদের ছোট ভাই জি এম কাদের।

এদিকে দল থেকে বহিষ্কার হওয়ার পর লাঙ্গল প্রতীক না পেয়ে রংপুর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন বর্তমান সংসদ সদস্য মসিউর রহমান রাঙ্গা।

গণভবনের শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বিরোধীদলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এবং রওশন এরশাদের মুখপাত্র কাজী মামুনুর রশীদও ছিলেন।

রাঙ্গা সাংবাদিকদের বলেন, ‘জিএম কাদের জোর করে জাতীয় পার্টি দখল করেছে। দলের আড়াই থেকে তিনশ নেতাকর্মীকে অন্যায়ভাবে বহিষ্কার করেছে। যোগ্য প্রার্থীদের মনোনয়ন দেয়নি বরং অপমান করেছে। জাতীয় পার্টির সঙ্গে যেন জোট না হয় সে অনুরোধ জানিয়েছি। প্রধানমন্ত্রী বলেছেন, তিনি দলীয় পরিষদে আলোচনা করে সিদ্ধান্ত নেবেন।’

তিনি আরও বলেন, ‘জিএম কাদেরের সঙ্গে আমরা নাই। তারা আমাদের দলের অনেকেই মনোনয়ন দেয়নি, উল্টো বহিষ্কার করেছে। তাদের সঙ্গে জোট নয়, জোট করতে হবে আমাদের সঙ্গে।