সানজিদা আক্তার সান্তনা, যশোর অফিস : সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন বলেছেন, বারবার বলা হয়, মেয়েরা তো সব সুযোগই পাচ্ছে। কাজ করছে, আয় করছে, বাইরে যাচ্ছে, ঘুরে রেড়াচ্ছে। তবে আবার নারী দিবস আলাদা করে কেন ? এবার তো পুরুষ দিবসে জোর দিতে হবে, না কি ! কখনো খেলার ছলে, গম্ভীর স্বরে এ প্রসঙ্গ উঠতেই থাকে। আবার নারী দিবস নিয়ে ব্যঙ্গ করা হয়ে থাকে অনেকেই। আমাদের মনে রাখতে হবে, এ সব ব্যঙ্গের ভাজেই লুকিয়ে থাকে বৈষম্যের বীজ। এখনো কোন দেশে মেয়েরা সমান অধিকার অর্জন করতে পারেনি। আমাদের দেশে মেয়েদের তুলনায় পুরুষরায় শ্রমজীবি অনেক বেশি। আবার যারা শ্রমজীবি নারী রয়েছে তারা হচ্ছে নানা ধরনের বৈষম্যের শিকার। শিক্ষা থেকে সংসার সব ক্ষেত্রে নারীরা হচ্ছেন বৈষম্যের শিকার।

তিনি আরো বলেন, বর্তমান সরকার বৈষম্যের শিকার নারীদের শিক্ষা থেকে শুরু করে সর্ব ক্ষেত্রে অগ্রাধিকার দিচ্ছে। যা ইতিমধ্যে আপনারা সর্ব ক্ষেত্রে পরিলক্ষিত হচ্ছেন। নারীরা এখন আর আগের মত পুরুষ শাসিত সমাজ কতৃক অবহেলার পাত্র হচ্ছেন খুবই কম। সরকারের নানামুখি প্রকল্প ও ক্ষমতায়নে নারীরা আগের তুলনায় অত্যাচারের শিকার খুবই কম হচ্ছে। মনে রাখতে হবে একজন নারী আপনার মা ও সন্তানের মা। তাই নারীকে সন্মানের স্থানে আপনাকে বসাতে হবে। বৈষম্যের শিকার হতে নারীকে সকলে মিলে বাচাতে হবে। তাহলে সমাজ ততা দেশ একজন নারীকে সত্যিকারের মা হিসাবে সম্মান করবে।

শার্শা উপজেলা প্রশাসন ও মহিলা বষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে।

মঙ্গলবার (৮ মার্চ) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মীর আলিফ রেজার সভাপতিত্বে “টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য” বিষয়ক আলেচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শার্শা উপজেলা আওয়ামীলীগৈর সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ ইব্রাহিম খলিল, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস, মহিলা বিষয়ক কর্মকর্তা জাহান-ই-গুলশান শার্শা থানার তদন্ত ওসি তারিকুল ইসলাম, বাগআঁচড়া ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ইলিয়াছ কবির বকুল, শার্শা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুর রহিম সরদার সহ প্রমুখ।#