বুলবুল খান : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে মতবিনিময় ও সাক্ষাৎ করতে গণভবনে ঢুকছেন মনোনয়ন প্রত্যাশীরা।

জাতীয় নির্বাচনে যেসব মনোনয়ন প্রত্যাশী আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন শুধু তারাই শেখ হাসিনার সঙ্গে মতবিনিময় সভায় ঢোকার সুযোগ পাচ্ছেন।

রবিবার সকাল সাড়ে ১০টায় মতবিনিময় সভা শুরু হওয়ার কথা থাকলেও সকাল আটটা থেকে মনোনয়ন প্রত্যাশীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনের গেটে এসে জড়ো হন।

সরজমিন ঘুরে দেখা গেছে, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশীরা জাতীয় সংসদ ভবনের উত্তর পাশে গণভবনের ১নং গেট দিয়ে শেখ হাসিনার সঙ্গে অনুষ্ঠিতব্য মতবিনিময় সভায় ঢুকছেন। গণভবনে ঢোকার জন্য সকাল থেকেই লাইনে দাঁড়ান মনোনয়ন প্রত্যাশীরা।

গত শনিবার থেকে শুরু হয়ে মঙ্গলবার সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া হয়। আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেতে ৩ হাজার ৩৬২ জন দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। এর মধ্যে ঢাকা বিভাগে বিক্রি হয়েছে ৭৩০টি ফরম। চট্টগ্রাম বিভাগে ৬৫৯টি, সিলেট বিভাগে ১৭২টি, ময়মনসিংহ বিভাগে ২৯৫টি, বরিশাল বিভাগে ২৫৮টি, খুলনা বিভাগে ৪১৬টি, রংপুর বিভাগে ৩০২টি এবং রাজশাহী বিভাগে ৪০৯টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে।

দলীয় প্রার্থী ঠিক করতে এর মধ্যে বিভাগের মনোনয়ন বোর্ড সভা করে দলীয় প্রার্থী প্রায় চূড়ান্ত করেছে আওয়ামী লীগ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনি প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত এবং ভোটগ্রহণ ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে।