নিজস্ব প্রতিবেদক : আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের বৈঠক আজ দ্বিতীয় দিনের মত অব্যাহত রয়েছে। আজ দিনের শুরুতেই খুলনা এবং বরিশালের মনোনয়ন নিয়ে আলোচনা হয় এবং এই মনোনয়ন গুলো চূড়ান্ত হয়। খুলনা এবং বরিশাল মোট ৫৬ টি আসনের মধ্যে এবার আওয়ামী লীগের মনোনয়ন কারা পাবে তা চূড়ান্ত হয়েছে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভায়। রোববার যারা মনোনীত হয়েছেন তাদের নামের তালিকা প্রকাশ করা হবে। তবে খুলনা এবং বরিশাল অঞ্চলে একাধিক গুরুত্বপূর্ণ সংসদ সদস্য আগামী নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাননি বলে জানা গেছে। ৫৬ টি আসনের মধ্যে অন্তত ৮ জন বর্তমান সংসদ সদস্য মনোনয়ন বঞ্চিত হয়েছেন।

আওয়ামী লীগের বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত খবরে জানা গেছে যে, যাদের মনোনয়ন এই আসনগুলোতে চূড়ান্ত হয়েছে মনোনয়ন বোর্ডের সভায় তাদের মধ্যে রয়েছেন-

এছাড়াও এই আসনে আরও কয়েকজনের নামও চূড়ান্ত হয়েছে বলে জানা গেছে। তবে এই আসনে বেশ কিছু চমক রয়েছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র গুলো জানিয়েছে।

বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী, এই দুটি বিভাগের কয়েকটি আসনের সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব আওয়ামী লীগ সভাপতির হাতে সরাসরি অর্পণ করা হয়েছে। আওয়ামী লীগ সভাপতি বিভিন্ন জরিপ এবং অন্যান্য বাস্তবতা বিবেচনা করে এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, খুলনা-৩ আসনে বর্তমান শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান একাধিক জরিপে পিছিয়ে রয়েছেন। তিনি আদৌ মনোনয়ন পাবেন কি না বা তার বদলে কাকে মনোনয়ন দেওয়া হবে সে ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার আওয়ামী লীগ সভাপতির কাছে অর্পণ করা হয়েছে। সাতক্ষীরা-৩ আসনে সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল আমিনের বার্ধক্য এবং এলাকায় তার জনপ্রিয়তা কমে গেছে। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়াও বরিশাল-৪ আসনের পঙ্কজ দেবনাথ আবার মনোনয়ন পাবেন কিনা এ ব্যাপারে কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। এই সিদ্ধান্তের দায়িত্ব আওয়ামী লীগ সভাপতির কাছে অর্পণ করা হয়েছে।

বরিশাল-৫ আসনে জাহিদ ফারুক শামীমের স্থানে আওয়ামী লীগের একজন হেভিওয়েট নেতাকে দেওয়ার গুঞ্জন রয়েছে। এ বিষয়টি নিয়ে মনোনয়ন বোর্ডের সভায় কোন রকম আলোচনাই হয়নি।