আন্তর্জাতিক ডেস্ক : ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিমে প্রবল বৃষ্টিতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে। এতে নিখোঁজ হয়েছেন ভারতীয় সেনাবাহিনীর ২৩ সেনা সদস্য।

ভারতীয় সেনাবাহিনী বুধবার এক বিবৃতিতে জানায়, সিকিমের পার্বত্য উত্তর-পূর্ব রাজ্যের একটি উপত্যকায় তীব্র বৃষ্টিপাতের কারণে সৃষ্ট একটি শক্তিশালী বন্যার পরে ২৩ জন সেনা নিখোঁজ রয়েছে।

চীনের সীমান্তে অবস্থিত সিকিমের রাজধানী গ্যাংটকের প্রায় ১৫০ কিলোমিটার (৯৩ মাইল) উত্তরে একটি উপত্যকায় বৃষ্টি হয়। উত্তর সিকিমের লোনাক হ্রদে বৃষ্টির ফলে সিকিম এবং পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে প্রবাহিত তিস্তা নদীটি বন্যায় পরিণত হয়েছে।

গুয়াহাটি শহরে অবস্থিত মুখপাত্র জানান, পার্বত্য এই উপত্যকার কিছু সামরিক স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিস্তারিত নিশ্চিত করার চেষ্টা চলছে। একটি বাঁধ থেকে পানি ছাড়ার পর ক্রমবর্ধমানভাবে বাড়তে থাকা পানিতে কিছু যানবাহন ডুবে যায়।

নাম প্রকাশ না করার শর্তে একজন সেনা কর্মকর্তা রয়টার্সকে বলেন, অবিরাম বৃষ্টি ও বজ্রপাত এলাকায় উদ্ধার অভিযানে বাধা সৃষ্টি করছে।

সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং ক্ষতিগ্রস্ত একটি এলাকা পরিদর্শনকালে বলেন, “কেউ আহত হয়নি তবে সরকারি সম্পত্তির উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে। সিংটামে কিছু লোক নিখোঁজ হওয়ার খবরও পাওয়া গেছে। উদ্ধার তৎপরতা চলছে।”

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সিকিমের চুংথাং হ্রদ উপচেপড়ায় তিস্তা নদীতে পানি বেড়েছে। গজলডোবা, দোমোহনী, মেখলীগঞ্জ ও ঘিশের মতো নিচু এলাকাগুলো ক্ষতিগ্রস্ত হতে পারে। এসব এলাকার মানুষকে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।