সনতচক্রবর্ত্তী: ফরিদপুরের বোয়ালমারী উপজেলার মহিলা কলেজে বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও শেখ হাসিনা উন্নয়ন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩০.৯.২৩) সকাল ১১.৩০ মিনিটে বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও শেখ হাসিনার উন্নয়ন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বাংলাদেশ সংবাদ সংস্থার পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মো:কামরুল আহসান তালুকদার পি পি এ জেলা প্রশাসকর ও জেলা ম্যাজিস্টেট ফরিদপুর, মো:শাহাজাহান (পি পি এম সেবা) ফরিদপুর পুলিশ সুপার, মো:মোশারেফ হোসাইন বোয়ালমারী উপজেলার নির্বাহী কর্মকর্তা, মো:আবদুল ওহাব বোয়ালমারী উপজেলার ভারপ্রাপ্ত কর্মকর্তা, অধ্যাপক আব্দুর রশিদ সাবেক কমান্ডার বোয়ালমারী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, সভাপতিত্ব করেন আলহাজ্ব কাজী সিরাজুল ইসলাম উপদেশ মন্ডলীর সদস্য বাংলাদেশ আওয়ামী লীগ।

প্রধান অতিথি বলেন, বঙ্গবন্ধুর যে চিন্তা তা ছিল যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ গড়ার। এজন্য তিনি বুঝেছিলেন কাজটি শুরু করতে হবে নবীন প্রজন্ম থেকে। এজন্য তিনি প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক এবং অবৈতনিক করলেন। সকল প্রাথমিক শিক্ষা করলেন একমুখী। এজন্য সকল প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন।

তিনি আরো বলেন, প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা হবে একমুখী। কেউ ইংলিশ মিডিয়ামে, কেউ কেজি স্কুলে, কেউ প্রাথমিক বিদ্যালয়ে পড়বে তা হবে না। শিক্ষার মূল উদ্দেশ্য একটিই তাহলো মানুষ হওয়া। কেউ ডাক্তার, ইঞ্জিনিয়ার, রাজীতিবিদ বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ছিলো এটিই, যা রবীন্দ্রনাথের সাথে পুরোপুরি মিলে যায়।

তিনি আরও বলেন, আমাদের দেশে বিভাজিত শিক্ষা ব্যবস্থা বিদ্যমান। এদিকে নজর দিতে হবে। দেশে বাংলা মিডিয়াম, ইংরেজি মিডিয়াম, মাদ্রাসার পৃথক কারিকুলাম আছে। কিন্তু এখানে একটি কমন কারিকুলাম দরকার।

শেখ হাসিনার উন্নয়নমূলক কর্মকাণ্ডের কথা তুলে ধরে তিনি বলেন, আমার বাসা ঢাকাএ ধানমন্ডি থেকে রওনা দিয়ে বোয়ালমারীতে এসেছি মাত্র সোয়া ঘন্টায়। এটা সম্ভব হয়েছে পদ্মা সেতুর জন্য, সম্ভব হয়েছে শেখ হাসিনার উন্নয়নমূলক কর্মকাণ্ডের জন্য।

অনুষ্ঠান সঞ্চলন করেন, আকরামুজ্জামান মৃধা রুকু সদস্য গভানিং বোড, কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজ।