আন্তর্জাতিক ডেস্ক : রতের কেরালায় রাজ্যে বাড়ছে নিপাহ ভাইরাসের সংক্রমণ। এ পর্যন্ত দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সংক্রমণ বাড়তে থাকায় রাজ্য সরকার সতর্কতা জারি করেছে। সংক্রমণের বিস্তার রোধে বেশ কিছু স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। রাজ্যের সংক্রমণের হার যেখানে বেশি সেখানকার স্কুলে যাচ্ছে শিশুরা। বিবিসির প্রতিবেদনে জানা গেছে, গত সোমবার কেরালার কোঝিকোড়ে একটি বেসরকারি হাসপাতালে দুজনের ‘অস্বাভাবিক’ মৃত্যু হয়। এরপর থেকে আতঙ্ক আরও বেড়েছে জনমনে।

আক্রান্তদের নমুনা সংগ্রহ এবং পরীক্ষা করতে রাজ্যের কোঝিকোড় মেডিক্যাল কলেজে ভ্রাম্যমান পরীক্ষাগার তৈরি করছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি (এনআইভি)। বুধবার (১৩ সেপ্টেম্বর) সকালে এনআইভির একটি দল পুনে থেকে কোঝিকোড়ে পৌঁছেছে।

কেরালের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেছেন, নিপাহর সংক্রমণের হার কম হলেও সে তুলনায় মৃত্যুহার বেশি।
বিবিসির প্রতিবেদনে জানা গেছে, ২০১৮ সাল কেরালায় নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল। বিশেষজ্ঞরা বলছেন, নিপাহ মূলত ভাইরাসঘটিত সংক্রমণ। এই সংক্রমণের কোনও লক্ষণ নাও দেখা দিতে পারে। আবার জ্বর, কাশি, মাথাব্যথা, শ্বাসকষ্ট, বিভ্রান্তি ইত্যাদি হতে পারে। এক বা দুই দিনের মধ্যে রোগী অচেতন হয়ে পড়তে পারেন। রোগ সেরে যাওয়ার পর মস্তিষ্কে সংক্রমণ ও খিঁচুনি ইত্যাদি জটিলতা দেখা দিতে পারে। ভাইরাসে সংক্রমিত পশু ও মানুষের সঙ্গে সরাসরি যোগাযোগের মাধ্যেমে এই রোগ ছড়িয়ে পড়তে পারে। রোগের উপসর্গ থেকে রোগ নির্ণয় করা হয়ে থাকে এবং ল্যাবরেটরি পরীক্ষার মাধ্যমে তা নিশ্চিত করা যায়। বাদুড়ের কাছ থেকে দূরে থেকে এবং অপরিশুদ্ধ খেজুর রস পান না করে এই রোগের সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়া যায়।