নিজস্ব প্রতিবেদক : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের ১৮ কোটি মানুষ আজ ঐক্যবদ্ধ। তারা গণতন্ত্র পুনরুদ্ধার করে তাদের ভোটাধিকার প্রতিষ্ঠা করবে। এবারের লড়াই জীবনপণ লড়াই। কোনোভাবেই আমাদেরকে আটকানো যাবে না।

শুক্রবার বিকালে ঢাকা মহানগরর উত্তর বিএনপির আয়োজিত গণমিছিলের পূর্বে দেওয়া বক্তব্যে মির্জা ফখরুল এসব বলেন।

বক্তব্যের শুরুতে গণমিছিলে অংশ নিতে আসা নেতাকর্মীদের বিএনপি মহাসচিব বলেন, ‘একটাই দাবি, দাবি কী?’ তখন তিনি নেতাকর্মীদের সঙ্গে সমস্বরে বলেন, ‘হাসিনার পদত্যাগ’।

মির্জা ফখরুল বলেন, ২০১৪ ও ১৮ সালের মতো নির্বাচন করে পার পেতে চায় আওয়ামী লীগ। দেশের জনগণ কি সেটা হতে দেবে? নেতাকর্মীরা বলেন, না। শেখ হাসিনার অধীনে কোনো নির্বাচন হবে না জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, এই নির্বাচন কমিশন ভেঙে দিয়ে নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে।

সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বিএনপি মহাসচিব বলেন, ‘মানে মানে কেটে পরুন, পদত্যাগ করুন, না হলে আমাদের নেতাও বলেছেন ফয়সালা হবে রাজপথে। এইবারে লড়াই গণতন্ত্র পুনরুদ্ধারে লড়াই, খালেদা জিয়াকে মুক্ত করার লড়াই।’

বিএনপি মহাসচিব সরকারকে উদ্দেশ করে বলেন, ‘আমরা নতুন যুদ্ধে নতুন লড়াই শুরু করেছি। মিছিলের মাধ্যমে জানিয়ে দিতে চাই তোমাদের দিন শেষ। মানে মানে পদত্যাগ কর।’ তিনি বলেন, আওয়ামী লীগ আমাদের স্বাধীনতার সমস্ত অর্জনকে ধ্বংস করে দিয়েছে। দেশের গণতন্ত্র, অর্থনীতি, শিক্ষা প্রতিষ্ঠান সবকিছু ধ্বংস করে দিয়েছে। সবচেয়ে বেশি ধ্বংস করেছে দেশের বিচারব্যবস্থা। বিচারালয়ের উপর ভর করে মিথ্যা ও গায়েবি মামলায় আমাদের নেতাকর্মীদের সাজা দিচ্ছে।

মির্জা ফখরুল প্রশ্ন করেন, ‘তাতে কি আন্দোলন বন্ধ করা যাবে? যতই নির্যাতন কতো, কারাগারে ঢুকাও, আন্দোলনের মাধ্যমে আমাদের অধিকার ফিরিয়ে এনে ঘরে ফিরব।’

তিনি বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচন হবে না উল্লেখ করে বলেন, ‘সংসদ ভেঙে পদত্যাগ করে সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। নতুন নির্বাচন কমিশন গঠন করে তাদের অধীনে নির্বাচন হবে।

তিনি নির্বাচন কমিশন কর্তৃক দুইটা নতুন দলকে নিবন্ধন দেওয়ার প্রসঙ্গ উত্থাপন করে বলেন, ‘কেউ এই দুই দলকে চেনে না। এদের দিয়ে সরকার নির্বাচন-নির্বাচন খেলা খেলতে চায়।’ এবার এ খেলা খেলতে দেওয়া হবে না বলেও সরকারকে হুঁশিয়ার করে দেন তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘এবারের লড়াই হচ্ছে হচ্ছে জীবন-মরণ লড়াই। কোনো ভয় দিয়ে আমাদের দমিয়ে রাখতে পারবে না।‘

কর্মসূচিতে সভাপতিত্ব করেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান। এতে আরও বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী। উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, আব্দুল আউয়াল মিন্টু, ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, শামসুজ্জামান দুদু, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ নেতৃবৃন্দ। সঞ্চালনা করেন ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক।