সনতচক্রবর্ত্তী: “আত্মনিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার আন্দোলনে তরুণরাই মূল শক্তি”-এ প্রতিপাদ্যকে সামনে রেখে ফরিদপুর জেলার বোয়ালমারীতে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে।

বুধবার(৯ আগষ্ট) সকাল সাড়ে ১১টায় উপজেলা শহরের বড় পুকুর পাড় থেকে শোভাযাত্রাটি বের হয়ে বোয়ালমারী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বোয়ালমারী উপজেলার বড় পুকুর পারে গিয়ে শেষ হয়। উপজেলার শহরের বিভিন্নস্থানে বাদ্দের তালে তালে নাচ গানে মিলিত হন আন্তর্জাতিক আদিবাসী গোষ্ঠির নারী পুরুষরা। আনন্দ উল্লাসে উপভোগ করেন দিনটিকে। তাদের ব্যতিক্রম মনোমুগ্ধকর নৃত্য দেখতে উপস্থিত হয় উৎসুক জনতা।

আন্তর্জাতিক আদিবাসী দিবসে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,ফরিদপুর জেলার সভাপতি শ্রী নিতাই মাহতো, জেলার যুগ্ম সাধারণ সম্পাদক শী তপন ভুমিজ,সাংগঠনিক সম্পাদক শ্রী সোনা ভূমিজ, জেলার সদস্য শ্রী সুজয় ভূমিজ,

বোয়ালমারী আন্তর্জাতিক আদিবাসী কমিটির সভাপতি দুলাল তুড়ি, উপজেলার কমিটির সাধারণ সম্পাদক শ্রী মাধব ভুমিজ,উপজেলা কমিটির সদস্য শ্রী সুকুমার মাহুত, উপজেলার সদস্য শ্রী মঙ্গল ভূমিজ,শ্রী মদন তুড়ি,প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, সারাদেশে আদিবাসী জনগোষ্ঠী মানবাধিকার এবং জীবন মানের সার্বিক দিক দিয়ে আজও নানাভাবে বঞ্চিত এবং সে কারণেই দেশের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীর থেকে পিছিয়ে পড়া অবহেলিত জনগোষ্ঠী হিসেবে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে চিহ্নিত। আদিবাসী জনগোষ্ঠীকে পিছিয়ে রেখে জাতীয় উন্নয়ন কখনও সম্ভব নয় উল্লেখ করে বক্তারা। আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় সমতলের আদিবাসীদের জন্য ভূমি কমিশন প্রতিষ্ঠাসহ ভাষা, সংস্কৃতি রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি দাবী জানান।

আলোচনা সভা শেষ নৃত্য অনুষ্ঠান করেন বোয়ালমারী আন্তর্জাতিক আদিবাসী কমিটির নৃত্যগোষ্ঠী শিল্পীরা।