এস এম মহিদার রহমান, সাতক্ষীরা ঃ আমের গুনগত মান বজায় রেখে নিরাপদ আম বাজারজাত করণের লক্ষ্যে সাতক্ষীরা জেলা প্রশাসনের বেধে দেওয়া নির্ধারিত সময় অনুযায়ী আম সংগ্রহের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার সকাল ৯টায় পৌরসভার আমচাষী মোকছেদ আলীর বাগানে সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মঈনুল ইসলাম মঈন প্রধান অতিথি হিসেবে সাতক্ষীরায় আম সংগ্রহের উদ্বোধন করেন।

সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সদর উপজেলা কৃষি অফিসার মনির হোসেন, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী, দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিনিধি কল্যাণ ব্যানার্জি, উপ-সহকারী কৃষি অফিসার অমল ব্যানার্জি, ইয়াছির আরাফাত, নাজমা আক্তার প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষি সম্প্রসারণ অফিসার প্লাবনী সরকার।

সাতক্ষীরার আমের কদর রয়েছে বিশ^ জুড়ে। তাই গুনগত মানের আম সরবরাহের লক্ষে সাতক্ষীরা জেলা প্রশাসন বেধে দিয়েছে আম সংগ্রহের নির্ধারিত সময়। আমের জাত ভেদে আম গাছ থেকে সংগ্রহের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে তৈরি করা হয়েছে আম সংগ্রহ ও বাজার জাতকরণ ক্যালেন্ডার। তবে ক্যালেন্ডার অনুযায়ী এক সপ্তাহ এগিয়ে ১২ মে এর পরিবর্তে ৫ মে গোপালভোগ, গোবিন্দভোগ, বোম্বাই, গোপালখাস, বৈশাখীসহ স্থানীয় জাতের আম সংগ্রহের নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। আর দিন অপরিবর্তিত রেখে ২৫ মে হিমসাগর, ল্যাংড়া ১ জুন এবং আ¤্রপালি আম সংগ্রহের দিন নির্ধারণ করা হয়েছে ১৫ জুন। আবহাওয়া আর মাটির গুনাগুনের কারনে সাতক্ষীরার আম আগে ভাগে পাকালেও এবছর আম সংগ্রহের দিন নির্ধারণে বিলম্বিত হওয়ায় আম বেচা বিক্রি ও জেলার বাইরে থেকে আসা আমের বেপারী সংকট নিয়ে দুশ্চিন্তায় সাতক্ষীরার আম ব্যবসায়ীরা।

সাতক্ষীরা সদরের আম চাষী সায়েদুর রহমান রানা, মোকছেদ আলীসহ অন্যরা জানান, মৌসুম শুরুর পূর্বে বাজারে আম উঠায় সাতক্ষীরার আমের চাহিদাও একটু বেশি। তবে জেলা প্রশাসন কর্তৃক ক্যালেন্ডার অনুযায়ী ২৫ মে এর পরে হিমসাগরসহ অন্যান্য আম সংগ্রহ করলে বাজারে সাতক্ষীরা আমের চাহিদা কমবে অন্য দিকে বৈরী আবহাওয়ায় আর্থিক ক্ষতির সম্ভাবনাও রয়েছে।

সাতক্ষীরা শহর কাঁচা ও পাকা মাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাবু জানান, এবছর সাতক্ষীরায় আমের বাম্পার ফলন হলেও আমের ন্যায্য মূল্য না পাওয়ার শঙ্কায় চাষীরা। তাই লোকশান এড়াতে আম সংগ্রহের দিন এগিয়ে নিয়ে আসার অনুরোধ তাদের।

সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক শেখ মঈনুল ইসলাম মঈন জানান, বিষমুক্ত ও গুনগত মানের আম বাজারজাত করার লক্ষ্যে কৃষিবিভাগ ও জেলা প্রশাসনের যৌথ সিদ্ধান্তে আম সংগ্রহের দিন নির্ধারণ করা হয়েছে। তবে প্রয়োজনে আলোচনা করে আম সংগ্রহের দিন এগিয়ে আনা যাবে।
সদর উপজেলা কৃষি কর্মকর্তা মনির হোসেন জানান, চলতি মৌসুমে সাতক্ষীরায় ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে আমের চাষ করেছেন ১৩ হাজার ১০০ চাষী। আর লক্ষ্য মাত্র নির্ধারণ করা হয়েছে ৪৫ হাজার ৫০০ মেট্রিকটন। উৎপাদন লক্ষমাত্র ছাড়িয়ে আমের বাম্পার ফলন হয়েছে। এবার এ জেলা থেকে আম বিদেশে রপ্তানির ক্ষেত্রে ২০০ মেট্রিকটন লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত সময়ে আম সংগ্রহ করা হলে বিদেশে মাটিতে বরাবরের মত আমের সুনাম ধরে রাখা সম্ভব হবে।