সনতচক্রবর্ত্তীঃ বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগ মুক্তির জন্য আয়োজিত দোয়া ও ইফতার মাহফিল ঘিরে ফরিদপুরের বোয়ালমারীতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আভ্যন্তরীণ কোন্দল চরম আকার ধরণ করেছে।

১৩ এপ্রিল বৃহস্পতিবার বিকেল ৪টায় উপজেলা বিএনপির একাংশের উদ্যোগে দলটির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রোগমুক্তিতে দোয়া ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। ইফতার পার্টি ঘিরে মুখামুখি অবস্থান নেয় দলটির দ্বিধাবিভক্ত দুটি গ্রুপ। এ নিয়ে দুই দফায় স্থান পরিবর্তন করতে হয় আয়োজক গ্রুপটিকে।

প্রথমে নির্ধারিত স্থান বোয়ালমারী জর্জ একাডেমিতে আয়োজনের কথা থাকলে বিদ্যালয় কর্তৃপক্ষের স্থান দিতে অপারগতা প্রকাশ ও অপরস্থান দলের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক সঞ্জয় সাহার একটি আবাসন প্রকল্পে পুলিশের বাধার মুখে দলটির সাবেক সভাপতি, বোয়ালমারী সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান প্রয়াত মো. ছিদ্দিকুর রহমানের বাড়িতে অনুষ্ঠানিক ভাবে ইফতার ও পথসভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে দলের চরম সংকটময় পরিস্থিতিতে এমন বিভক্তি নিয়ে চরম ক্ষোভ প্রকাশ করেন বিএনপি নেতা, ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য খন্দকার নাসিরুল ইসলাম।
তিনি তার বক্ত্যবে দলের অপর কেন্দ্রীয় নেতা বীরমুক্তিযোদ্ধা শাহ মোহাম্মাদ আবু জাফরকে ইঙ্গিত করে বলেন জাতীয় পার্টি থেকে আগত এক নেতার জন্য ফরিদপুর-১ আসনের বিএনপির আজ এ অবস্থা। আমাদের সতর্ক থাকতে হবে। স্বৈরাচারী আওয়ামীলীগ সরকারের পতনের লক্ষ্যে, দেশের জনগণের সার্বিক মুক্তির লক্ষ্যে এক দফা আন্দোলন আসছে। ওই আন্দোলনে আপনাদের সকলকে শরীক হতে হবে।’

উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট মো. সিরাজুল ইসলামের সভাপতিত্ব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ফরিদপুর জেলা বিএনপির আহবায়ক সৈয়দ মোদাররেস আলী ইছা, বিশেষ অতিথি হিসেবে জেলা বিএনপির সদস্য সচিব এ কে এম কিবরিয়া স্বপনের উপস্থিত থাকার কথা থাকলেও দলীয় কোন্দলের কারণে তারা যোগ না দিলেও ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন ফরিদপুর-১ আসনের সাবেক সাংসদ খন্দকার নাসিরুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আলফাডাঙ্গা উপজেলা বিএনপির আহবায়ক মো. আব্বাস মিয়া, সদস্য সচিব নুরুজ্জামান খসরু, বোয়ালমারী পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. ইকরাম হোসেন, পৌর কৃষকদলের আহবায়ক বজলুল করিম চাঁদ, সদস্য সচিব সরোয়ার হোসেন দুলু চৌধুরী, জেলা যুবদলের সহ সম্পাদক মো. ইমরান হোসেন, উপজেলা যুবদলের সাবেক সভাপতি আব্দুল আলীম মানিক, উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি হোসেন সালেহ বিপ্লব প্রমুখ।

সূত্রে জানা যায়, সম্প্রতি বোয়ালমারী উপজেলা বিএনপির আহবায়ক কমিটি গঠন নিয়ে স্থানীয় কোন্দল মাথাচাড়া দিয়ে ওঠে। এর ফলে সাবেক সাংসদ শাহ মো. আবু জাফরের দীর্ঘদিনের বিশ্বস্ত সহচর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক এডভোকেট মো. সিরাজুল ইসলাম শাহ জাফরের পক্ষ ত্যাগ করে অপর নেতা খন্দকার নাসিরুল ইসলামের পক্ষ নেয়।