সনতচক্রবর্ত্তীঃ ফরিদপুরের বোয়ালমারীতে সুইডেন প্রবাসী কবি মাহমুদ রেজা স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় করেছেন।
পৌর সদরের চৌরাস্তায় অবস্থিত একটি ভবনে সোমবার (২০ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টায় এই মতবিনিময় করেন।

বোয়ালমারী প্রেসক্লাবের সাবেক সভাপতি কাজী হাসান ফিরোজের সভাপতিত্বে এ সময় স্থানীয় গণমাধ্যমকর্মীদের মধ্যে থেকে বক্তব্য রাখেন জ্যেষ্ঠ সাংবাদিক কামরুল সিকদার।
কবি মাহমুদ রেজা সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, ‘আমি দেশকে ভালোবাসি। দেশকে নিয়ে অনেক লিখতে চাই। বাংলা ভাষায় আমার লেখা দেশের আনাচে কানাচে মানুষের কাছে পৌঁছে যাক- এটাই চাই।’

কবি মাহমুদ রেজা আরো বলেন, ‘দীর্ঘদিন অভিবাসী হয়ে শৈশব-কৈশোরের গ্রামীণ স্মৃতি জীবনের প্রতি পদে পদে তাড়িয়ে বেড়ায় মনের অজান্তে। তাই এই কবিতা লেখা।’
মত বিনিময়কালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক সময়ের প্রত্যাশার সম্পাদক লিটু সিকদার, পাক্ষিক নজীর বাংলার সম্পাদক সাইফুল্লাহ নজীর মামুন, ঢাকা টাইমস প্রতিনিধি কবি আমীর চারু, যায়যায়দিন প্রতিনিধি দীপঙ্কর অপু, বাংলা টিভি প্রতিনিধি সুমন খান, যমুনা টিভি প্রতিনিধি মহব্বত চৌধুরী, সকালের সময় প্রতিনিধি জাকির হোসেন, ভোরের ডাক প্রতিনিধি এ কে এম রেজাউল করিম, খবরপত্র প্রতিনিধি হাসান মাহমুদ মিলু, খোলা কাগজ প্রতিনিধি আল মামুন রনি, অর্থনীতি প্রতিনিধি সনত চক্রবর্তী, জবাবদিহি প্রতিনিধি মুকুল কুমার বোস প্রমুখ।

কবি মাহমুদ রেজা ১৯৬০ সালে ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার বাইখির গ্রামে জন্মগ্রহণ করেন। পাঁচ ভাই-বোনের মধ্যে তিনি দ্বিতীয়। (৬৩) উপজেলার চতুল ইউনিয়নের চতুল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৩য় শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন। এরপর বাবা সাইদুর রহমানের চাকরির সুবাদে খুলনা চলে যান। সেখান থেকে প্রাথমিকের পাঠ শেষ করে আবার বোয়ালমারী ফিরে আসেন। এরপর বোয়ালমারী জর্জ একাডেমি থেকে ১৯৭৪ সালে এসএসসি পাস করেন। পরবর্তীতে ডিপ্লোমা পাস করে ট্রান্সপোর্টসহ বিভিন্ন ব্যবসা ও চাকরি করেন। পরবর্তীতে সুযোগ পেয়ে ১৯৮৯ সালে সুইডেন চলে যান। সেখানে ইলেকট্রনিক্সেরর উপর লেখাপড়া করেন। বর্তমানে প্রবাসী কর্মজীবনে মাহমুদ রেজা লেজার প্রকৌশলী। থাকেন সুইডেনের গোথেনবার্গ শহরে। ২০০৭ সাল থেকে ‘পেন্সিল’ নামের একটি ফেসবুক পেজে লেখালেখি শুরু।

এ পর্যন্ত কবি মাহমুদ রেজার ৫টি কবিতার বই প্রকাশিত হয়েছে। ২০১৯ সালে প্রথম বই প্রকাশিত হয়। ১ম প্রকাশিত বই- ছড়ার মেলা (২০১৯)। এরপর পর্যায়ক্রমে মন মুকুরের ভেলা (২০২০), হৃদয়ের নৈবেদ্য (২০২১), ঝরাপাতার নিস্বন (২০২২) এবং নৈঋতের সম্ভার (২০২৩) নামে কবিতার বই প্রকাশিত হয়।