এস এম মহিদার রহমান, সাতক্ষীরা ঃ সাতক্ষীরার কলারোয়ার কাকডাঙা সীমান্তে উদ্ধারকৃত মাইনটি নিষ্ক্রিয় করেছে র‌্যাব-৬ এর বোম ডিসপোজাল ইউনিট। আজ বুধবার(৮ মার্চ) বেলা ১টায় কাকডাঙা ফাজিল মাদ্রাসা মাঠে মাইনটির বিস্ফোরন ঘটানো হয়। এসময় উপস্থিত ছিলেন র‌্যাব-৬ এর কোম্পানী কমান্ডার মেজর গালিব, কলারোয়া থানার ওসি নাসিরুদ্দিন মৃধা ও সহকারী ভূমি অফিসার তহমিনা সুলতানা সহ পুলিশ ও বিজিবি সদস্যরা।

র‌্যাব-৬ এর সাতক্ষীরা কোম্পানী কমান্ডার মেজর গালিব জানান, এটি একটি পাকিস্তানি ল্যান্ডমাইন। যার মডেল নং- এম২এ৪ (পাকিস্তানি পি-৭ গোত্রভূক্ত)। এর ওপর দিয়ে ট্যাংক বা কোন যানবাহন চলতে গেলে বিস্ফোরন ঘটে। ১৯৭১ সালে যুদ্ধের সময় এটি মাটিতে পুঁতে রেখেছিলো পাকবাহিনী। সেই থেকে এটির ওপর কোনকিছু না পড়ায় অবিস্ফোরিত অবস্থায় ছিলো মাইনটি। বোম ডিসপোজাল ইউনিট সেটিকে নিষ্ক্রিয় করেছে।

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার (৭ মার্চ) সন্ধ্যায় কেড়াগাঁছি ইউনিয়নের কাকডাঙা ঈদগাহের পাশে কবর খোড়ার সময় বোমা সদৃশ ওই বস্তুটি দেখতে পেয়ে বিজিবি ক্যাম্পে জানায় স্থানীয়রা। বিজিবি বস্তুটিকে সন্দেহজনক মনে করে কলারোয়া থানার ওসি এবং নির্বাহী অফিসারের কাছে হস্তান্তর করে। পুলিশ পাহারায় রাত থেকেই ওই স্থানে রাখা ছিলো বস্তুটি।

কলারোয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসিরুদ্দিন মৃধা জানান, এটি একটি ল্যান্ডমাইন বলে নিশ্চিত হবার পর র‌্যাবের একটি দল তা বিস্ফোরন ঘটিয়েছে।