বিল্লাল হোসেন, ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ভালুকা রেঞ্জে রাতের অন্ধকারে সংরক্ষিত বনবিভাগের গজারী ও আকাশমনি গাছ কেটে বনভূমি দখলের চেষ্টা।

জানা গেছে, ভালুকা রেঞ্জের হবিরবাড়ি মৌজায় বন গেজেট ভুক্ত (৪৩৮ নম্বর) দাগে চেচুয়ার মোড় এলাকায় রাধুর ভিটা নামক স্থানে সজল ও মফিজের ভিটা থেকে রাতের অন্ধকারে কয়েক’শত গজারী ও আকাশমনি ও গাছ কেটে নিশ্চিহ্ন করতে কৌশলে আগুন ধরিয়ে দেয়। সরেজমিন গিয়ে দেখা গেছে, কয়েক’শত গজারী ও আকাশমনি গাছ ওই ভিটা থেকে কেটে উক্ত স্থানে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়েছে।

বন বনবিভাগ জানান, স্থানীয় প্রভাবশালী ও আশপাডা পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশিদ তার লোকজন দিয়ে গাছ গুলো কেটে নেয় এবং কৌশলে আগুন ধরিয়ে দিয়েছে। তবে নাম প্রকাশ অনিচ্ছুক স্থানীয় লোকজন। তবে এর আগেও বনবিভাগের বেশ কয়েক একর বনভূমি দখল করে নিয়েছেন হাজী শহীদ ওরফে শহীদ ভান্ডারী দখলে রয়েছে।

ভালুকা রেঞ্জ কর্মকর্তা (অতিঃ দাঃ) রইস উদ্দিন বলেন, স্থানীয় প্রভাবশালী ও আশপাড়া পরিবেশ উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশিদ তার লোকজন দিয়ে সুকৌশলে গাছ কেটে আগুন দিয়ে পুড়িয় নিশ্চিহ্ন করে বনভুমি দখলের পায়তারা করছে, খবর পেয়ে আমরা ঘটনাস্থল থেকে গাছগুলো উদ্ধার করি এঘটনায় আব্দুর রশিদে বিরুদ্ধে মামলা দেওয়া প্রস্তুতি হচ্ছে।

এ ব্যাপারে আশপাডা পরিবেশ উন্নয়ন ফান্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশিদ সাহেব অস্বীকার করে বলেন, মনিরুল ইসলাম (মনির) এ কাজ করেছেন।

এ বিষয়টি মনির অস্বীকার করে বলেন, গাছগুলো কাটে এবং আগুন দেয় আশপাডা পরিবেশ উন্নয়ন ফান্ডেশনের নির্বাহী পরিচালক আব্দুর রশিদ সাহেব নির্দেশে তার লোকজন ওই বনভূমি দখল নেওয়ার জন্য।