সনতচক্রবর্ত্তীঃ ফরিদপুরের মধুখালীতে আলোচিত রাজু কুমার সাহা হত্যা মামলায় জসীম মোল্লা নামের এক নির্মাণ শ্রমিকের ফাঁসির আদেশ দিয়েছেন আদালত। মৃত্যুদণ্ডের পাশাপাশি জসীমকে ২০ হাজার টাকা জরিমান করা হয়। রায় প্রদানের সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর জসীমকে পুলিশ প্রহড়ায় জেলা কারাগারে নিয়ে যায়। মৃত্যু না হওয়া পর্যন্ত আসামিকে ফঁসিতে ঝুলিয়ে রাখে এ মৃত্যুদণ্ড কার্যকর করার আদেশ দেন আদালত।

রোববার (৫ মার্চ) দুপুর দেড়টার দিকে ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ প্রথম আদালতের বিচারক অশোক কুমার দত্ত এ রায় ঘোষণা করেন।

রাজমিস্ত্রি জসীম মোল্লা রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বামুন্দি গ্রামের বাসিন্দা। নিহত রাজু কুমার সাহা ফরিদপুরের মধুখালী উপজেলার মাঝকান্দি পূর্বপাড়া (দাসপাড়া) গ্রামের অরুণা রানী সাহা ও মৃত সুজিৎ কুমার সাহার ছেলে।

মামলার বিবরণে জানা গেছে, ফরিদপুরের মধুখালী উপজেলার জাহাপুর ইউনিয়নের আড়ুয়াকান্দি গ্রামের বাসিন্দা রাজু কুমার সাহা। গত ২০২১ সালের ২ জানুয়ারি তাদের নির্মিতব্য ভবনের আরেক মিস্ত্রি সোহেল না থাকায় রাতে রাজুকে ওই বাড়িতে থাকার অনুরোধ জানায় শ্রমিক জসিম। এরপর গভীর রাত পর্যন্ত তারা মাদক সেবনের পর রাত সাড়ে তিনটার দিকে রাজু পেশাব করতে বাইরে যায়। এসময় বসে থাকা রাজুর মাথায় পেছন হতে রড দিয়ে আঘাত করে তাকে হত্যার পর পায়খানার ট্যাংকির মধ্যে গোপন করে। আর সকালে কাউকে কিছু না জানিয়ে বিছানাপত্রসহ জসিম কাদিরদি গ্রামে চলে যায়। আর পরের দিন সকালে পরিবারের লোকেরা খোঁজাখুঁজির এক পর্যায়ে লাশ পাওয়া যায়। এ ঘটনায় রাজুর মা অরুণা রানী সাহা মধুখালী থানায় একটি হত্যা মামলা করেন। মামলার দীর্ঘ শুনানি শেষে এ রায় প্রদান করা হয়।

এর সত্যতা নিশ্চিত করে রাষ্ট্রপক্ষের পিপি নওয়াব আলী মৃধা বলেন, এই আদেশের বিরুদ্ধে আসামী সাত দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন। এ রায়ে সমাজে অপরাধ প্রবণতা কমে আসবে। রায়ে আমরা খুশি।