কক্সবাজার প্রতিনিধি : দুই দফা ভূমিকম্পনে কেঁপে উঠল কক্সবাজার। শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে ৪.১ মাত্রার এই ভূকম্পনটি অনুভূত হয়। এর প্রায় দুই ঘণ্টা আগে দুপুরে একই এলাকায় আরও একবার ভূমিকম্প অনুভূত হয়। বাংলাদেশ আবহাওয়া অফিসের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র এ তথ্য নিশ্চিত করেছে।

ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের তথ্য, শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিকেল ৪টা ৩৯ মিনিটে ৪.১ মাত্রার ভূকম্পনটি সংঘটিত হয়। এই ভূমিকম্পের কেন্দ্র ছিল কক্সবাজার-মিয়ানমানমার সীমান্তের মিয়ানমারের অভ্যন্তরে। ঢাকার ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্র থেকে ভূকম্পনেটির কেন্দ্র ৩৭৮ কিলোমিটার দূরে ছিলো বলেও জানায় আবহাওয়া অধিদফতর।

তবে কক্সবাজারসহ আশপাশের এলাকায় ভূমিকম্পটি অনুভূত হলেও এর প্রভাবে কোনো ক্ষয় ক্ষতির খবর পাওয়া যায়নি। এদিকে ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায়, ভারতীয় সময় ২টা ৪১ মিনিটে মিয়ানমারের ইয়াঙ্গুন প্রদেশের বাংলাদেশ সীমান্তের কাছে ৪.২ মাত্রার একটি ভূকম্পন হয়। এই ভূমিকম্পটি মাটির ১০৯ কিলোমিটার গভীরে সংঘটিত হয়েছে।

এর ২ ঘণ্টা পরই বিকেল ৪টা ৯ মিনিটে কক্সবাজারের টেকনাফ-মিয়ানমার সীমান্তের একেবারে কাছে ৪.১ মাত্রার আরও একটি ভূকম্পন অনুভূত হয়। এটি মাটির ১০ কিলোমিটার গভীরে সংঘটিত হয় বলেও জানায় সংস্থাটি।