আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার জনগণকে রুশ হামলার মুখে ধৈর্য ধরে থাকার আহ্বান জানিয়েছেন, কারণ দেশটি বড়দিন উদযাপন করছে।

শনিবার এক প্রতিবাদী বক্তৃতায় তিনি বলেন, ‘স্বাধীনতা একটি উচ্চ মূল্যে আসে। কিন্তু দাসত্বের আরও বেশি উচ্চ মূল্য রয়েছে।’

রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার কারণে লাখ লাখ ইউক্রেনীয় বিদ্যুৎ, উত্তাপ এবং প্রবাহিত পানি বঞ্চিত হয়েছে।

এর আগে শনিবার ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন শহরে রাশিয়ার বিমান হামলায় ১০ জন নিহত হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে, আরও ৬৮ জন আহত হয়েছে এবং স্থানীয় বাসিন্দাদের জরুরি ভিত্তিতে রক্তদানের আহ্বান জানানো হয়েছে।

রাশিয়াকে ‘সন্ত্রাসী দেশ’ হিসাবে বর্ণনা করে জেলেনস্কি রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে ‘ভীতি প্রদর্শন এবং আনন্দের জন্য হত্যার’ অভিযোগ করেছেন।

সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে তিনি মৃতদেহে ভরা রাস্তা এবং জ্বলন্ত গাড়িতে ছবি দেখিয়ে বলেন, ‘বিশ্বকে অবশ্যই দেখতে হবে এবং বুঝতে হবে যে আমরা কোন চরম শয়তানের বিরুদ্ধে লড়ছি।’

২৪ ফেব্রুয়ারি পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করার পর রাশিয়া দখল করে নেওয়া একমাত্র আঞ্চলিক রাজধানী খেরসন গত মাসে মুক্ত করে ইউক্রেন।

এর পর থেকে এটি প্রায়ই ডিনিপ্রো নদীর বাম (পূর্ব) তীরে অবস্থানরত রাশিয়ান বাহিনী দ্বারা লক্ষ্যবস্তু হয়েছে।

মস্কো বারবার তার হামলায় বেসামরিক মানুষকে লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে। তবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্প্রতি স্বীকার করেছেন যে রাশিয়ান সৈন্যরা ইউক্রেনের গুরুত্বপূর্ণ জ্বালানি স্থাপনায় আঘাত করছে।

বেশিরভাগ ইউক্রেনীয় অর্থোডক্স খ্রিস্টান এবং দেশের উৎসব মৌসুমের প্রধান দিন ক্রিস্টমাস ইভকে (বড়দিনের আগের দিন) চিহ্নিত করে ৬ জানুয়ারি।

যাহোক, বিশ্বজুড়ে সংখ্যাগরিষ্ঠ খ্রিস্টানদের সাথে মিল রেখে ক্রমবর্ধমান সংখ্যক উপাসক ২৪ ডিসেম্বর দিনটি উদযাপন করছে।

শনিবার গভীর রাতে জাতির উদ্দেশে এক ভিডিও ভাষণে জেলেনস্কি বলেন, ‘যুদ্ধের শুরুতে আমরা সহ্য করেছি। আমরা আক্রমণ, হুমকি, পারমাণবিক ব্ল্যাকমেইল, সন্ত্রাস, ক্ষেপণাস্ত্র হামলা সহ্য করেছি। আসুন এই শীতে সহ্য করি কারণ আমরা জানি আমরা কীসের লড়াই করছি।’

‘আমরা আমাদের ছুটির দিনগুলো উদযাপন করব বরাবরের মতো। আমরা হাসব এবং খুশি হব বরাবরের মতো। পার্থক্য হলো এক। আমরা একটি অলৌকিক ঘটনার জন্য অপেক্ষা করব না। সর্বোপরি, আমরা নিজেরাই এটি তৈরি করি।’ বলেন তিনি।

কিয়েভে বিবিসির হুগো বাচেগা বলেছেন, অনেক ইউক্রেনীয়র জন্য বড়দিন হবে অন্ধকারে এবং ঠান্ডায়। কিন্তু ইউক্রেনীয়রা বলে যে কষ্টগুলো তাদের আরও শক্তিশালী করেছে, যেহেতু যুদ্ধ তার ১১তম মাসে প্রবেশ করছে।

শনিবার ইউক্রেনের পূর্ব ডনবাস অঞ্চলে ভয়ানক লড়াই অব্যাহত ছিল যেখানে রাশিয়ান সৈন্যরা কৌশলগত শহর বাখমুত আক্রমণ করেছিল।