সনতচক্রবর্ত্তী:ফরিদপুরে শীতের মৌসুমে সবজির দাম কিছুটা কমলেও বেশ কিছু সবজি চড়া দামে বিক্রি হচ্ছে। তবে বাজারে মিলছে নতুন নতুন শীতের সবজি।
অনুকূল আবহাওয়া থাকায় চলতি বছর সব ধরনের সবজির ফলনও ভালো হয়েছে। সরবরাহ বাড়ায় ফরিদপুর বাজারগুলোতে কমতে শুরু করেছে টমেটো, শিম, ফুলকপি, বাঁধাকপি, নতুন আলু, গাজরের দামসহ সব ধরনের সবজির। গত সপ্তহের চেয়ে কেজিতে ৫ থেকে ১০ টাকা কমেছে কোনো কোনো সবজির দাম। সরবরাহ বেশি থাকায় শীতের সবজির দামই কমতির দিকে রয়েছে। সামনের দিনে আরও কমতে পারে বলে জানা গেছে।

শনিবার (১৭ ডিসেম্বর ) ফরিদপুর জেলার বিভিন্ন বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে এবং সবজি ব্যবসায়ীরা জানান, মঝারি আকারের প্রতি কেজি ফুলকপি ও বাঁধাকপি ৩০ টাকা, ছোট আকারের প্রতি কেজি ২০ থেকে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। কয়েকদিন আগেও ১০০ টাকায় বিক্রি করা টমেটোর দাম এখন ৪০ থেকে ৫০ টাকা। প্রতি কেজি বিচিওয়ালা শিম ৪০ টাকা, পাতলা শিমের কেজি ৩৫ টাকা বিক্রি হচ্ছে। এছাড়াও, পেঁপের কেজি ২০ টাকা, লম্বা বেগুনের কেজি ৪০ টাকা, গোল বেগুন বা তাল বেগুনের কেজি ৫০ টাকা। কমে এসেছে নতুন আলুর দামও। সপ্তাহের ব্যবধানে নতুন আলুর দাম কেজিপ্রতি প্রায় ৩০দরে বিক্রি হচ্ছে। একই সঙ্গে পুরাতন আলু বিক্রি হচ্ছে ২০ টাকা প্রতি কেজি।

এদিকে, জালি কুমড়া প্রতি পিস ৫০ থেকে ৬০ টাকা, মুলার কেজি ২৫ থেকে ৩০ টাকা, শসার কেজি ৮০ টাকা, লাউ প্রতি পিস২০- ৫০ টাকা, কাঁচা কলা প্রতি হালি২০- ৩০ টাকায় পাওয়া যাচ্ছে। দেশি গাজর ৪০- ৫০ থেকে বিক্রি হচ্ছে। এছাড়া শালগমের কেজি ৪০ থেকে ৫০ টাকা, লেবুর হালি আকারভেদে ২০ থেকে ৩০ টাকা, পেঁয়াজের কলি প্রতি আঁটি ১০ থেকে ১৫ টাকা (কেজি হিসেবে ৪০ টাকা) বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের কেজি ১০ টাকা বেড়ে এখন৪০- ৫০ থেকে ৬০ টাকা। ধনেপাতা ১০০ গ্রাম ৫ টাকা, মাটিয়া আলু বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ টাকায়। এছাড়া লাল শাক, কলমি শাক, পালং শাকের আটি আকারভেদে ১০ থেকে ১৫ টাকায় পাওয়া যাচ্ছে।

মধুখালি বাজারের সবজি বিক্রেতা সজীব মোল্লা বলেন, ‘বাজারে এখন প্রচুর শীতের সবজি রয়েছে। প্রায় সব ধরনের সবজির সরবরাহ বেশ ভালো। ফলে শীতকালীন সবজির দাম এখন কমতির দিকে। সপ্তাহ খানেক আগেও যে সবজি ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হয়েছে, এখন তা ৪০ টাকার নিচে। কোনো কোনো সবজি ৩০ থেকে ৪০ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। সরবরাহ আরও বাড়লে সবজির দাম আরও কমতে পারে।

বোয়ালমারী কাঁচা বাজারে কথা হয় সাইম রহমানের সাথে । তিনি বলেন,অল্প বেতনে চাকরি কর। দ্রব্য মুল্যের দাম বাড়তি তবে বিগত কয়েক মাসের তুলনায় সবজির দাম কিছুটা কমেছে এটা ঠিক। তবে শীতের মৌসুমে অন্যান্যবার যেমন থাকে সেই তুলনায় দাম এখনও বেশি। এখনও বাজারে সব সবজি বলতে গেলে ২০ টাকার ওপরেই বিক্রি হচ্ছে। যা সাধারণ নিম্ন-মধ্যম আয়ের মানুষের জন্য বেশিই বলা চলে।
এই বাজারের একাধিক ক্রেতা- বিক্রেতা জানিয়েছেন, বাজারে সবজির দাম এখন আগের চেয়ে কম। আগামী কয়েক সপ্তাহ শীতকালীন সবজির দাম স্থির থাকতে পারে অথবা কমতে পারে।