ফরিদপুর প্রতিনিধি: সরকারি হালট ভরাট করে বন্দোবস্ত নেয়ার আশায় ব্রিজের সন্নিকটে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে ভরাটের অভিযোগ পাওয়া গেছে স্থানীয় এক বাজার বণিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে।

ঘটনাটি ঘটেছে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার দাদপুর ইউনিয়নের চিতারবাজার নামক স্থানে। এর আগে উপজেলা প্রশাসনের তদারকিতে বোয়ালমারী উপজেলার সরকারি বালিকা বিদ্যালয় সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারের পাশের নিচু জায়গা সরকার নিষিদ্ধ অবৈধ ড্রেজার দিয়ে ভরাট করা হয়েছে। পার্শ্ববর্তী বারাসিয়া নদীর উপর অবস্থিত নব নির্মিত ব্রিজ থেকে মাত্র ৩০০-৪০০ মিটার দূরত্বে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হয়। অথচ ব্রিজের এক কিলোমিটারের ভেতর এলাকা থেকে বালু উত্তোলন করা বেআইনি।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, চিতারবাজারের দুর্গা মন্দিরের পেছনে মোবারকদিয়া মৌজার ৩৯৬ নং দাগে দুই শতাংশ সরকারি হালট রয়েছে। চিতারবাজার বণিক বহুমুখী সমবায় সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)-র মৌখিক অনুমতি নিয়ে ওই জায়গা বন্দোবস্ত নেয়ার জন্য ভরাট করছেন। ভরাটের জন্য ওই সমিতির সভাপতি মো. জামাল উদ্দিন ও সাধারণ সম্পাদক মো. শাকিল আহমেদ পার্শ্ববর্তী কুমার নদে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছেন। ওই নদীর উপর একটি ব্রিজও রয়েছে। যেখান থেকে বালু উত্তোলন করা হচ্ছে সেখান থেকে ব্রিজটির দূরত্ব ১০০ মিটারের মতো। এতে ব্রিজটি ঝুঁকির মধ্যে পড়ার আশঙ্কা রয়েছে।

স্থানীয়রা জানান, সরকার নিষিদ্ধ ড্রেজার দিয়ে বালু উত্তোলনের কারণে বাজারের লোকদের ব্যবহারের জন্য কুমার নদের তীরে নির্মিত একটি আধা পাকা শৌচাগারের নিচের মাটি ভেঙ্গে পড়ায় সেটি ঝুঁকির মধ্যে পড়েছে। সোমবার পর্যন্ত ড্রেজারটি চালু ছিল। নাম প্রকাশে অনিচ্ছুক জনৈক ব্যবসায়ী জানান, শুনেছি জামাল উদ্দিন ও মো. শাকিল আহমেদ পাশের একটি জায়গাও ড্রেজারের সাহায্যে ভরাট করবে।
চিতারবাজার বণিক বহুমুখী সমবায় সমিতির সভাপতি জামাল উদ্দিন ও সাধারণ সম্পাদক মো. শাকিল আহমেদ বলেন, বাজারের উন্নয়নের স্বার্থে সরকারি হালট ভরাট করে স্থানীয় ব্যবসায়ীদের মধ্যে বন্দোবস্ত দেয়া হবে। এ ব্যাপারে ইউএনও স্যার আমাদেরকে মৌখিকভাবে ওই জায়গা ভরাট করতে বলেছেন। পরবর্তীতে বিধি মোতাবেক বন্দোবস্ত দেয়া হবে বলে জানিয়েছেন।

এ ব্যাপারে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোশারেফ হোসাইন বলেন, ব্রিজের ২০০ মিটারের মধ্যে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা যাবে না- একথা সঠিক নয়। আর যেখানে বালু দিয়ে ভরাট করা হচ্ছে সেখানে সরকারের প্রয়োজনেই ভরাট করা হচ্ছে।

এ ব্যাপারে ফরিদপুর জেলা স্থানীয় সরকার বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. শাহিদুজ্জামান খান বলেন, ব্রিজের ৫০০ মিটারের মধ্যে ড্রেজার বসানো ঠিক নয়। তারপরও নদীর গভীরতা, স্রোতের অনুকূল-প্রতিকূলের উপরও ড্রেজার বসানোর দূরত্বের বিষয় নির্ভরশীল।

উল্লেখ্য, এর আগে উপজেলা প্রশাসনের তদারকিতে বোয়ালমারী উপজেলার সরকারি বালিকা বিদ্যালয় সংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনারের পাশের নিচু জায়গা সরকার নিষিদ্ধ অবৈধ ড্রেজার দিয়ে ভরাট করা হয়েছে। পার্শ্ববর্তী বারাসিয়া নদীর উপর অবস্থিত নব নির্মিত ব্রিজ থেকে মাত্র ৩০০-৪০০ মিটার দূরত্বে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করা হয়।