এস এম মহিদার রহমান, সাতক্ষীরা ঃ বিশ্ব মৃত্তিকা দিবস-২০২২ উপলক্ষে সাতক্ষীরায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট আঞ্চলিক কার্যালয় সাতক্ষীরার আয়োজনে দিবসটি উপলক্ষে সোমবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি র‌্যালী রেব হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন কর। পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামার বাড়ি সাতক্ষীরার উপ-পরিচালক কৃষিবিদ ড. জামাল উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী আরিফুর রহমান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা হটিক্যালচার সেন্টারের উপ-পরিচালক কৃষিবিদ আমজাদ হোসেন, বিনা উপকেন্দ্র সাতক্ষীরা’র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বাবুল আক্তার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ খালিদ সাইফুল্লাহ,বৈজ্ঞানিক কর্মকর্তা শামসুন নাহার রতœা প্রমুখ।

প্রধান অতিথি এ সময় বলেন, “দেশে যেন খাদ্যের অভাব না দেখা দেয় সেজন্য প্রধানমন্ত্রী সকল অনাবাদী জমি চাষাবাদের আওতায় আনার নির্দেশনা দিয়েছেন। কোথাও যেন এক ইঞ্চি জমি যেন অনাবাদী না থাকে। তিনি আরো বলেন, অপ্রয়োজনীয় সার কীটনাশক ব্যবহার বন্ধ করতে হবে। কারণ অপ্রয়োজনীয় সার কীটনাশক ব্যবহারে দিন দিন মাটির উর্বরা শক্তি হারাচ্ছে। সেকারণে ফসলের উৎপাদন কমে যাচ্ছে। অঞ্চল ভিত্তিক দেশের সকল এলাকার মাটি পরীক্ষা করে মাটি উপযোগি ফসল উৎপাদন করতে হবে। মাটির স্বাস্থ্য রক্ষায় মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষিবিদ ও কৃষকদের এগিয়ে আসতে হবে।