ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি।। ময়মনসিংহের ভালুকাতে বনবিভাগের পার্মেট ছাড়াই কাটা হচ্ছে মূল্যবান সেগুন গাছ, ফাঁকি দিচ্ছে বনবিভাগ অভিযোগ উঠেছে। উপজেলায় বেশ কয়েকজন কাঠ ব্যবসায়ীরা সংরক্ষিত বনাঞ্চল থেকে সেগুন গাছ। অসাধু বন কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতায় নির্বিচারে গাছ কাটছে। এতে করে সরকার বড় অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে পাশাপাশি ধ্বংস হচ্ছে বনজ সম্পদ।

সম্প্রতি সরেজমিনে গিয়ে দেখা যায়, সংরক্ষিত বনাঞ্চলের খলাবাড়ি, কৈয়াদী ও চামাদী। এ সব এলাকা থেকে জনসম্মুখে। উপজেলার মেদুয়ারী ইউনিয়নের নিঝুরী এলাকায় কয়টি স্থলে স্থলে পাচাররকারীরা বড় সেগুন গাছ কেটে টুকরা টুকরা করে পাচার করার উদ্দেশ্যে স্তুপ করে রেখেছে। এসময় ওই স্থানে বন বিভাগের কোন টহল দল বা পাহাড়ায় নিয়োজিত কোন কর্মকর্তাকে চোখে পড়েনি।

স্থানীয়রা জানান, নাম প্রকাশ করতে ইচ্ছুক না থাকার শর্তে, দীর্ঘদিন ধরে গাছ পাচারকারীরা বিভিন্ন বন অঞ্চলের সেগুন গাছ আনিয়া স্তুপ করে রেখে গাড়ি বোঝাই করে পাচার করে। তাতেও বন বিভাগের কোনো তৎপরতা দেখা যায়নি। ফলে কোটি টাকার গাছ কর্তন করে নিয়ে যাচ্ছে কাঠ পাচারকারীরা এবং সে গাছ স্থানীয় কাঠ ব্যাবসায়ী ও জোত মালিকরা বিক্রয় করছে।

কাগজে কলমে গাছ কাটা ও পাচার বন্ধ থাকলেও প্রকৃতপক্ষে গোপনে গাছ কর্তন করে পাচার করছে প্রতিনিয়ত। মাঝে মাঝে লোক দেখানো কিছু অভিযান পরিচালনা করে কিছু কাঠ জব্দ করে হতদরিদ্র মানুষের। চুরি কিংবা গাছ কর্তনের অপরাধে গুটিকয়েক মামলা দেওয়া হলেও মূল কাঠ পাচারকারী চক্রটি থেকে যায় ধরা ছোঁয়ার বাইরে। ফলে কাঠ পাচারকারী চক্রটি আরও আগ্রাসী হয়ে উঠছে।

এ বিষয়ে উপজেলার উথুরা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা মোবাইলে বার বার ফোন দিলেও রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

স্থানীয় এক কাঠ ব্যবসায়ী স্বীকার করে বলেন, উথুরা রেঞ্জ অফিসে (৩০ হাজার টাকা) চুক্তি আমি আনোয়ার হোসেন নামে এক কাঠ ব্যবসায়ীকে ক্রয় করে দিয়েছেন।