স্বপন বিশ্বাস, শালিখা মাগুরাঃ আমন ধানের সেচ নিয়ে বিপাকে থাকার পরও এবার প্রাকৃতিক দুর্যোগ না হওয়ায় হাসিমুখে আমন ফসল ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন উপজেলার আমনচাষিরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার উপজেলায় মোট ১৪ হাজার ৫৫০ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কৃষক কৃষাণীরা মাঠে পেকে যাওয়া সোনালি ধান কাটছেন।

উপজেলার আড়পাড়া ইউনিয়নের দরিশলই গ্রামের কৃষি সমিতির সভাপতি বজেন্দ্রনাথ বিশ্বাসের সাথে কথা বললে তিনি বলেন, আমি ৫ একর জমিতে আমন ধানের চাষ করেছি। তার মধ্যে ১ একর জমিতে ৫১ জাত এবং ৪ একরে গুটি স্বর্ণ জাতের ধান লাগিয়েছিলাম। চারা রোপণের সময় প্রাকৃতিক দুর্যোগের কারণে একটু সমস্যায় পড়তে হয়েছিল, তবে গতবারের তুলনায় এবার আমন ধান বেশি ভালো হয়েছে। ধান কাটার সময় প্রাকৃতিক দুর্যোগ না থাকায় ভালোভাবে আমন ধান ঘরে তুলতে পারছি। ধানের দামও ভালো থাকায় আমি খুব খুশি।

ধনেশ্বরগাতী ইউনিয়নের ছানি আড়পাড়া গ্রামের আমন চাষি আইনাল মোল্যার সাথে কথা বললে তিনি বলেন ,আমন ধানের সেচ নিয়ে প্রথম দিকে বিপাকে থাকলেও পরবর্তীতে ধান বেশ ভালো হয়েছে। ধানের সুলভ মূল্য পেলে আমন ধান কৃষক বেশি চাষ করবে বলে আমি আশাবাদী। শালিখা উপজেলা কৃষি কর্মকর্তা মো. আলমঙ্গীর হোসেনের সাথে কথা হলে তিনি বলেন ,গত বছরের তুলনায় এ বছর আমন ধানের বেশি ফলন হয়েছে। কৃষক আমন ধানের দামও ভালো পাচ্ছে। গতবার প্রাকৃতিক দুর্যোগের কারণে আমন ফসলের ক্ষতি হয়েছিল। উপজেলা কৃষি অফিস থেকে সব সময় আমন চাষিদের খোঁজ-খবর নেয়া হচ্ছে। আমন ধানের ফলন ভালো হওয়ার জন্য সব সময় আমরা কৃষকদের পরামর্শ দিয়ে আসছি।