আব্দুলাহ আল-মামুন : শার্শার বিভিন্ন এলাকা থেকে বিজিবি, পুলিশ ও কাষ্টমস পৃথকভাবে অভিযান চালিয়ে ৮১ পিচ স্বর্ণের বার সহ ৪ পাচারকারী আটক করেছে। এ ব্যাপারে পৃথকভাবে ৩টি মামলা হয়েছে।

বিজিবি সুত্রে জানা যায়, ভারতে পাচারের সময় বেনাপোলের পুটখালী সীমান্ত থেকে রত্না খাতুন নামে এক নারীর গোপন স্থানে লুকিয়ে রাখা ১ কেজি ১৬৬ গ্রাম ওজনের ১০ পিচ স্বর্ণের বার উদ্ধার করেছে বিজিবি সদস্যরা। রোববার রাত সাড়ে ৯ টার সময় বেনাপোল পোর্ট থানাধীন পুটখালি সীমান্ত থেকে তাকে আটক করা হয়। আটক রত্না খাতুন পুটখালি গ্রামের কামাল হোসেনের স্ত্রী।

খুলনা-২১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল তানভীর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি পুটখালি গ্রামের আয়না খাতুনের কলা বাগানের মধ্যে ভারতে পাচারের উদ্দেশ্য বিপুল পরিমাণ স্বর্ণ নিয়ে অবস্থান করছে। এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে রত্না খাতুন নামে সন্দেহ ভাজন এক নারীকে আটক করা হয়। এসময় নারী বিজিবি সদস্য দিয়ে তার দেহ তল্লাশি করে গোপন স্থানে অভিনব কায়দায় লুকিয়ে রাখা ১ কেজি ১৬৬ গ্রাম ওজনের ১০ পিচ স্বর্ণের বার উদ্ধার করা হয় এবং তাকে আটক করা হয়। উদ্ধারকৃত স্বর্ণের আনুমানিক বাজার মূল্য ৮২ লাখ ৩৪ হাজার টাকা। এ ঘটনায় বেনাপোল পোর্ট থানায় মামলা হয়েছে।

এদিকে শার্শার পল্লী থেকে ৬২ পিচ স্বর্ণের বারসহ পুলিশ দুই স্বর্ণ পাচারকারীকে আটক করেছে। শার্শার আমতলা গাতিপাড়া গ্রামের সড়ক থেকে ৬২টি স্বর্ণের বারসহ দুই স্বর্ণ পাচারকারীকে আটক করেছে গোড়পাড়া ফাঁড়ি পুলিশ। সোমবার (৭ নভেম্বর) বিকেলে নিজামপুরের আমতলা গাতিপাড়া থেকে তাদেরকে আটক করা হয়। আটককৃতরা হলো, নাইম হোসেন ও আজহারুল ইসলাম। আটক আসামী ২ জনই শার্শা উপজেলার বাসিন্দা।

নাভারন সার্কেল পুলিশের এডিশনাল এসপি জুয়েল ইমরান জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি ভারতে পাচারের উদ্দেশ্য স্বর্ণ পাচারকারীরা বিপুল পরিমাণ স্বর্ণ নিয়ে শার্শার গোড়পাড়ার আমতলায় অবস্থান করছে। এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে ৬২ পিস স্বর্ণের বারসহ তাদেরকে আটক করা হয়। বিস্তারিত তথ্য প্রেস ব্রিফিংয়ে জানানো হবে বলে জানান তিনি।

এছাড়া স্থলবন্দর বেনাপোল চেকপোষ্টে আজ সোমবার সকাল ৯ টার দিকে ৯ টি স্বর্নের বার সহ এক পাচারকারী পাসপোর্ট যাত্রীকে আটক করে কাষ্টমস শুল্ক গোয়েন্দা সদস্যরা।

বেনাপোল কাষ্টমস শুল্ক গোয়েন্দা সহকারী পরিচালক মনিরুজ্জামান চৌধুরী বলেন, গোপন সংবাদের মাধ্যমে জানতে পারি একজন পাসপোর্ট যাত্রী বেনাপোল চেকপোষ্ট বন্দর দিয়ে ভারতে যাচ্ছে। সেই মোতাবেক আমরা চেকপোষ্ট অবস্থান নিই। পরে পাচারকারী ৯ টার সময় কাষ্টমস ও ইমিগ্রেশনের কাজ সম্পন্ন করে ভারতগেট মুখে যাবার প্রাক্কালে পাচারকারী সিদ্দিকুর রহমান (৪৬) পিতা আ: গনী মোল্লাকে আটক করা হয়। তার পাসপোর্ট নং এ-০২২১৩৮৬২।

তাকে ব্যাপক জিজ্ঞাসাবাদ করে সূকৌশলে কোমরে বেঁধে রাখা ৯ টির স্বর্ণেরবার উদ্ধার করা হয়। যার ওজন ১ কেজি ৪৪ গ্রাম।উদ্ধারকৃত স্বর্নের বাজার মুল্য ৮০ ল্য টাকা বলে কাষ্টমস শুল্ক গোয়েন্দা কর্মকর্তা জানান।

উদ্ধারকৃত স্বর্ণের বার গুলো বেনাপোল শুল্কগুদামে জমা প্রদান করা হয়েছে। আটককৃত যাত্রীকে বেনাপোল পোর্টথানায় সোপর্দ করা হয়েছে।