সনতচক্রবর্ত্তী: আগামীকাল (৫ নভেম্বর) ফরিদপুর ২ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতীহীনভাবে চলবে ভোটগ্রহণ। ফরিদপুর-২ আসনটি সালথা, নগরকান্দা ও সদরপুর উপজেলার কৃষ্ণপুর ইউনিয়ন নিয়ে গঠিত।

এ আসনে মোট ৩ লাখ ১৮ হাজার ৪৭৯ ভোটার রয়েছে। এরমধ্যে নগরকান্দায় ১ লাখ ৫৭ হাজার ৮৭৫, সালথায় ১ লাখ ৩২ হাজার ৪৬০ ও সদরপুরের কৃষ্ণপুর ইউনিয়নে ২৮ হাজার ১৩৭ জন ভোটার তাদের ভোট প্রয়োগ করবেন। নির্বাচনে মোট ১২৩ ভোট কেন্দ্রের ৮০৬টি ভোটকক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

উপনির্বাচনে মাত্র দুইজন এমপি প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। তারা হলেন, আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী শাহাদাব আকবার লাবু চৌধুরী ও বাংলাদেশ খেলাফত আন্দোলন মনোনীত বটগাছ প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট জয়নুল আবেদীন বকুল মিয়া।

নগরকান্দা উপজেলা নির্বাচন কর্মকর্তা আবু তালেব ও সালথা উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. তেলায়েত হোসেন বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে। বহিরাগতদের নির্বাচনী এলাকা ছাড়তে নির্দেশ দেওয়া হয়েছে। এ নির্বাচনে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারীবাহিনীর সদস্য থাকছে।

উল্লেখ্য, প্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গত ১১ সেপ্টেম্বর সংসদীয় এই আসন শূন্য ঘোষণা করেন সংশ্লিষ্টরা। পরে ২৬ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।