আব্দুল্লাহ আল-মামুন, স্টাফ রিপোর্টার : বেনাপোল দিয়ে ভারত নাগপুর থেকে চারটি ট্রাকে করে ৬০ মেট্রিক টন বিস্ফোরক দ্রব্য আমদানি করেছে দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। ১ লাখ ৯৭ হাজার ৪০০ ডলার মূল্যের এ বিস্ফোরক দ্রব্য আমদানি করা হয়েছে। সোমবার (৩১ অক্টোবর) রাতে চালানটি ভারতের পেট্রাপোল হয়ে বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করে।

বন্দর সূত্রে জানা গেছে, দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের পাথর ভাঙার কাজে ব্যবহারের জন্য এসব বিস্ফোরক দ্রব্য আমদানি করা হয়েছে। বিস্ফোরক দ্রব্যের চালানটি বেনাপোল বন্দর থেকে খালাসের জন্য বেনাপোল কাস্টমসে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছে মেসার্স নাজমুল ব্রাদার্স নামে একটি সিঅ্যান্ডএফ এজেন্ট। কাগজপত্রে খালাস প্রক্রিয়া সম্পন্ন হলে ভারতীয় ট্রাক থেকে বাংলাদেশি ট্রাকে বিস্ফোরক দ্রব্য স্থানান্তর করে দিনাজপুরের উদ্দেশে বেনাপোল বন্দর ত্যাগ করবে।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক (ট্রাফিক) মনিরুজ্জামান বলেন, দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের পাথর ভাঙার কাজে ব্যবহারের জন্য ভারত থেকে এই বিস্ফোরক দ্রব্য আমদানি করেছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে বন্দর এলাকায় প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়া তারা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন সেই ব্যবস্থা নেওয়া হচ্ছে।