আব্দুল্লা আল-মামুন : শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, বিএনপি’র দাবির সাথে জনগণের কোন সম্পর্ক নেই। দেশবাসী শান্তি চায়, স্থিতিশীলতা চায়। কিন্তু বিএনপি চায় তার উল্টোটা করতে। ফলে তাদের আন্দোলন কখনোই সফল হবে না। আসন্ন এইচএসসি পরীক্ষাকে গুরুত্ব দিয়ে বিএনপিকে আন্দোলন কর্মসূচির দিনক্ষণ পরিবর্তনের আহবান জানিয়েছেন তিনি। বুধবার সকালে যশোরের শার্শা উপজেলার বাগআঁচড়া ডক্টর মশিউর রহমান মহিলা কলেজের আমেনা খাতুন একাডেমিক ভবনের শুভ উদ্বোধন উপলক্ষে এক সুধী সমাবেশ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেছেন।

শিক্ষামন্ত্রী আরো বলেন, শুধু নতুন ভবন উদ্বোধনের মধ্যেই আমরা সীমাবদ্ধ নই। আমরা শিক্ষা ব্যবস্থায় পুরো একটা রূপান্তর ঘটানোর চেষ্টা করছি। যে গতিতে বিশ্ব পরিবর্তন হচ্ছে সেখানে ছোট খাটো পরিবর্তন বা সংস্কার যথেষ্ট নয়। একটা রূপান্তর দরকার। সে জন্য কারিকুলাম যুগোপযোগীকরণ থেকে শুরু করে মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন, শিক্ষক প্রশিক্ষণ, অবকাঠামো উন্নয়ন, আইসিটির ব্যবহার সবকিছুর দিকে আমরা নজর দিয়েছি। একই সঙ্গে শিক্ষা প্রশাসন যাতে তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করে সেটাকে গুরুত্ব দেয়া হচ্ছে। মোদ্দাকথা চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে কাজ করা হচ্ছে। যাতে উদ্ভাবনী যোগ্যতা সম্পন্ন প্রজন্ম গড়ে তোলা সম্ভব হয়।

তিনি আরো বলেন, বৈশ্বিক কারণে কিছুটা সমস্যা তৈরি হলেও প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের কারণে বাংলাদেশের অবস্থা অনেক ভালো। বিএনপি আন্দোলনের নামে যে হুমকি দিচ্ছে, তারাই তো দেশটাকে পিছিয়ে দিয়েছে। তারা গণতন্ত্রকে হত্যা করেছে। এখন তাদের মায়া কান্না জনগনের কাছে শুধুই হাস্যকর। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশের শিক্ষাব্যবস্থা আধুনিকায়ন করেছে। বিগত সরকার আমলে শিক্ষার্থীদের হাতে ছেঁড়াকাটা পুরাতন বই তুলে দিত। অথচ বর্তমান শেখ হাসিনার সরকার বছরের প্রথমদিনই সারা দেশের সকল শিক্ষার্থীর হাতে চকচকে ঝকঝকে নতুন বই তুলে দিচ্ছে। এতে করে শিক্ষার্থীদের প্রতি লেখাপড়ার আগ্রহ বৃদ্ধি পাচ্ছে। সরকার সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়নের দিকে গুরুত্ব দিয়েছে। দ্রুতগতিতে এগিয়ে চলছে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর অবকাঠামোর উন্নয়ন কাজ।

এ সময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, যশোর ১ আসনের সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মশিউর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও শার্শা উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু, সাবেক রাষ্ট্রদুত মুন্সি ফয়েজ আহমেদ, উক্ত কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি ড. মশিউর রহমান প্রমুখ।

এ সময় আরো উপস্থিত ছিলেন, যশোর সরকারি এমএম কলেজের অধ্যক্ষ প্রফেসার মর্জিনা আক্তার, যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসার আহসান হাবীব, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক অধ্যক্ষ ইব্রাহিম খলিল, কোষাধক্ষ ওয়াহিদুজ্জামান ওহিদ, ঝিকরগাছা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আলহাজ মুছা মাহমুদ, বেনাপোল পৌর আওয়ামীলীগের সভাপতি এনামুল হক মুকুল, যুলীগের সভাপতি অহিদুজ্জামান অহিদ, ছাত্রলীগের সাবেক সভপিতি আব্দুর রহিম সরদার সহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ নেতৃবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগন।

এর আগে যশোর সরকারি এমএম কলেজ পরিদর্শণ করেন। বিকেলে বাঘারপাড়া উপজেলার খাজুরা সরকারি শহীদ সিরাজুদ্দীন হোসেন কলেজ পরিদর্শন শেষে মতবিনিময় সভায় যোগ দেন।