আব্দুল্লাহ আল-মামুন : ভালো কাজের প্রলোভনে ভারতে পাচার হওয়া ৬ বাংলাদেশি নারীকে ৩ বছর পর ট্রাভেল পারমিটের মাধ্যমে বেনাপোল দিয়ে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ। মঙ্গলবার সন্ধ্যায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ পাচার হওয়া বাংলাদেশিদের বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়।

ফেরত আসা বাংলাদেশিরা হলেন, বাগেরহাটের আসমা খাতুন, নড়াইলের রিপা খাতুন, যশোরের শারমিন আক্তার, ঢাকার রাশিদা বেগম ও পিয়া আক্তার, খুলনার তানিয়া আক্তার। ফেরত আসা নারীদের আইনী সহয়তা দিতে জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থ্যা গ্রহন করেছে।

যশোর জাস্টিজ এন্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রামার অফিসার মুহিত হোসেন জানান, ভাল কাজের প্রলোভনে দেশের বিভিন্ন সীমান্ত পথে দালালের মাধ্যমে তারা ভারতে যায়। এসময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেলে পাঠায়। পরে আইনী সহয়তা দিতে ভারতীয় রেছকিউ ফান্ডেশন নামে একটি মানবাধিকার সংস্থ্যা তাদের আদালত থেকে ছাড়িয়ে হেফাজতে নেয় ।

তিন বছর পর দুই দেশের সরকারের সহযোগীতায় ট্রাভেল পারমিটে তারা দেশে ফেরার সুযোগ পায়। ফেরত আসা বাংলাদেশিরা যদি পাচারকারীদের সনাক্ত করে আইনীসহয়তা চাইলে তাদের দেওয়া হবে জানান এনজিও সংস্থ্যার এই কর্মকর্তা।