পাবনা প্রতিনিধি : পাবনায় বিশেষ ধরনের চুল্লিতে চীনা প্রযুক্তিতে পাটখড়ি পুড়িয়ে কার্বন পাউডার বা চারকোল তৈরির কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কেউ হতাহত না হলেও আগুনে গুদামটির প্রায় ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

রবিবার (৫ জুন) রাত ৮টার দিকে কিউলিন ইন্ডাস্ট্রিজের গুদামে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছায়। ফায়ারের ৪টি ইউনিটের চেষ্টায় রাত সাড়ে ১১টার দিকে আগুন পুরোপুরি নির্বাপণ হয়। কারখানাটি বেড়া উপজেলার কৈটলা ইউনিয়নের মানিকনগর গ্রামে অবস্থিত।

ফায়ার সার্ভিস জানায়, প্রতিষ্ঠানটির সিকিউরিটি মো. মোকসেদ মন্ডল আগুন দেখতে পেয়ে চিৎকার করে উঠেন। পরে স্থানীয়রা দ্রুত ঘটনাস্থলে আসেন। ফায়ার সার্ভিস ও পুলিশকে খবর দিলে বেড়া মডেল থানা পুলিশ, বেড়া ও কাশিনাথপুর ফায়ার সার্ভিসের মোট চারটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে রাত সাড়ে ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

বেড়া ফায়ার সার্ভিসের স্টেশনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ইনচার্জ) মো. নাজমুল হুদা রুমন তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, খবর পেয়ে ফায়ার সার্ভিসের বেড়া ও কাশিনাথপুরের ইউনিটের কর্মীরা একসঙ্গে কাজ শুরু করেন। প্রায় এক ঘণ্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। বৈদ্যুতিক ত্রুটি থেকে এ আগুন লেগেছে বলে ফায়ার সার্ভিস কর্মীদের ধারণা।

অগ্নিকাণ্ডের বিষয়ে কিউলিন ইন্ড্রাস্ট্রিজের ম্যানেজার রফিকুল ইসলাম বলেন, লোহার তৈরি গোলাকৃতির বিশেষ চুল্লিতে প্রথমে পাটখড়ি ঢোকানো হয়। এরপর আগুন ধরিয়ে চুল্লির মুখ বন্ধ করে দেয়া হয়। বন্ধ চুল্লির পাশেই হঠাৎ আগুন দেখা দেয় এবং তা ছড়িয়ে পড়ে।

ক্ষয়ক্ষতির বিষয়টি এখনই বলতে পারছি না। সোমবার সকালে সব দেখে ক্ষয়ক্ষতির পরিমাণ বুঝতে পারবেন বলেন তিনি।