বেনাপোল প্রতিনিধি: টানা ৬ দিন বন্ধের পর বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে দু‘দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হয়েছে। ঈদুল ফিতরের ছুটি, সরকারি ছুটি ও সাপ্তাহিক ছুটি সব মিলিয়ে এবার ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত সরকারি ছুটি থাকায় টানা ৬ দিন বন্ধের কবলে পড়ে দেশের সর্ববৃহৎ বেনাপোল স্থলবন্দর। বৃহস্পতিবার (৫মে) সকাল থেকে অফিস খোলা থাকলেও বন্দর সংশ্লিষ্ট কাজে তেমন কাউকে দেখা যায়নি।

কাস্টমস ও বন্দরের কিছু কর্মকর্তা-কর্মচারী উপস্থিত থাকলেও ব্যবসায়ী না থাকায় তেমন কোনো কাজ হচ্ছে না। তবে কাস্টমস কমিশনারসহ অনেকে অফিস করেছেন। দু‘দেশের মধ্যে যাত্রী পারাপারের জন্য বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট স্বাভাবিক আছে।
সকাল ৯টা থেকে দু‘দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হলেও তা চলছে ধীর গতিতে। সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ৭৫ ট্রাক পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।
বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ২৯ এপ্রিল থেকে ৪ মে ঈদুল ফিতর ও সাপ্তাহিক ছুটির কারণে বেনাপোল বন্দর দিয়ে বন্ধ ছিল আমদানি-রপ্তানি বাণিজ্যসহ বন্দর ও কাস্টমসের সকল কার্যক্রম। ৫ মে বৃহস্পতিবার আমদানি-রপ্তানি সচল হলেও সব স্টাফ কাজে যোগ না দেওয়ায় ধীর গতিতে চলছে কার্যক্রম। তবে আগামী রোববার থেকে কার্যক্রম পুরোদমে চালু হবে।
বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা জানান, টানা ছুটির পর আজ একদিন অফিস খোলা রয়েছে। কাস্টমস ও বন্দরের অনেক অফিসার বৃহস্পতিবারও ছুটি নিয়েছেন। আজ প্রথম দিনে কাস্টমস ও বন্দরের কেউ কেউ অফিস করেছেন। ছুটির আগে শুল্কায়ন করা ফাইলগুলো আজ বন্দর থেকে খালাশ হবে।

বেনাপোল স্থলবন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, বন্দর খোলা রেখে পণ্য লোড আনলোডসহ সকল কার্যক্রম চলছে। তবে ধীর গতিতে। সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত ৭৫ ট্রাক পণ্য বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।