মো. নজরুল মিয়া, রাজবাড়ী থেকে ফিরে: ঈদের আর মাত্র তিন দিন বাক দক্ষিণ বঙ্গের প্রবেশদ্বার খ্যাত দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটে চোখে পড়ার মত ছিলো ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়।

সরেজমিন ঘুরে দেখা যায়, পাটুরিয়া ঘাট থেকে ছেড়ে আসা প্রতিটি ফেরিতে রয়েছে ঘরমুখো মানুষের উপচে পড়া ভির। তার পরও চোখে পড়ামত ছিলো ব্যাক্তি গত মোটর সাইকেল এর ভিড়।

দৌলতদিয়া ঘাটে এসে পন্টুনে ফেরি ভিড়ার সাথে সাথে অঘোষিত প্রতিযোগীতা নিয়ে ফেরি থেকে নামছে শত শত ঢাকা ফেরত মানৃষ। বিশেষ করে এই গরমে শিশুসহ মহিলাদের চরম ভৌগান্তি পোহাতে হচ্ছে। এদিকে দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট হতে ঢাকা খুলনা মহাসড়কে প্রায় ৪ কিলোমিটার জুড়ে গন পরিবহনের দীর্ঘ সারির সৃষ্টি হয়েছে।

ঢাকা ফেরত যাত্রী সবুজ মিয়া বলেন, ঢাকায় আমি একটি হোটেল কাজ করি । কাল রাতে আমাদের ছুটি হয়েছে সেই জন্য আমি ভোর রাতে ঢাকা থেকে রওয়ানা হয়েছি। যাতে করে রোদের গরমে পড়তে না হয়। তার পরও পরিবারের সাথে ঈদ করার জন্য আগে ভাগেই চলে যাচ্ছি। পরিবারের সাথে ঈদ করার মজাই অন্যরকম। যদিও গাড়ি ভাড়া একটু বেশি নিচ্ছে গাড়ি চালকরা।

ঢাকা ফেরত আরেক যাত্রী রহিমা বলেন, আমরা পরিবারসহ ঢাকায় থাকি, পরিবারের সবার সাথে ঈদ করার জন্য গ্রামের বাড়ী মাগুরায় যাচ্ছি। যদিও এই গরমে ছোট বাচ্ছাদের নিয়ে যাতায়াত করা কষ্টকর তার পর যেতে হচ্ছে ঈদের আনন্দ পরিবারের সাথে ভাগাভাগি করার জন্য।
বিআইডাব্লিউটিসির ঘাট শাখার ব্যবস্থাপক মো. সিহাব উদ্দিন বলেন, এই ঈদে যানজট মুক্ত রাখতে দৌলতদিয়া পাটুরিয়া ফেরি বাড়ানো হয়েছে। এই নৌরুটে ছোট বড় ২১ টি ফেরি চলাচল করছে।