মোঃ জাহাঙ্গীর আলম : যশোর জেলা তথ্য অফিসের উদ্যোগে যশোরে জরায়ুমুখে ক্যান্সার প্রতিরোধে টিকাদান কার্যক্রম সম্পর্কে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত।

“শিশু,কিশোর-কিশোরী ও নারী উন্নয়নে সচেতনতামূলক প্রচার কার্যক্রম ” শীর্ষক প্রকল্পের আওতায় ও ইউনিসেফের সহযোগিতায় জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে জেলা পর্যায়ে “এইচপিভি টিকাদান কার্যক্রম ২০২৪” সম্পর্কে মঙ্গলবার সকালে যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ওরিয়েন্টেশন কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার শুরতে যশোর জেলা তথ্য অফিসের উদ্যোগে এইচপিভি টিকাদান ও জরায়ুমুখে ক্যান্সার প্রতিরোধে করণীয় বিষয়ক ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এরপর ওরিয়েন্টেশন কর্মশালার মূল পর্বের অনুষ্ঠান শুরু হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভিল সার্জন যশোরের প্রতিনিধি ও মেডিকেল অফিসার ডা: মো: রেহেনেওয়াজ। তিনি এই এইচপিভি টিকাদান কার্যক্রম সম্পর্কে একটি প্রেজেন্টেশন প্রদান করেন এবং জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে করণীয়, টিকাদান কর্মসূচি ও পরবর্তীতে করণীয় সামগ্রিক বিষয়ে আলোচানা করেন।

কর্মাশালায় টিকাদানের রেজিস্ট্রেশন প্রক্রিয়া নিয়ে প্রেজেন্টেশন প্রদান করেন সার্ভিলেন্স ও ইমিউনাইজেশন মেডিকেল অফিসার ডা: সামিনা।

কর্মশালায় স্বাগত বক্তব্য ও সভাপতিত্ব করেন যশোর জেলা তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার মো: রেজাউল করিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার মো: মাহফুজুল হোসেন, যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নারায়ণ চন্দ্র দেবনাথ, ইউনিসেফ খুলনার এসবিসি কনসালটেন্ট সুফিয়া আক্তার, গার্লস গাইড যশোরের সাধারণ সম্পাদক চাঁদ সুলতানা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সহকারী তথ্য এলিন সাঈদ-উর রহমান ও মো: রমজান আলী, সাংবাদিক বৃন্দ ও যশোর সরকারি বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাবৃন্দ প্রমুখ।

ওরিয়েন্টেশন কর্মশালায় যশোর জেলার ৮ উপজেলা থেকে আগত ৫০ জন গার্লস গাইড মেয়ে শিক্ষার্থী, বিভিন্ন উপজেলা থেকে আগত শিক্ষক শিক্ষিকা ও অভিভাবকবৃন্দ অংশগ্রহণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন যশোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো: পারভেজ হাসান।