তানোর (রাজশাহী) প্রতিনিধি : ‘আমি গাছ, আমারও জীবন আছে। তোমার জীবন বাঁচাতেও আমার অবদান আছে। আমাকে পেরেকবিদ্ধ না করার জন্য অনুরোধ করছি’। কথাগুলো নিরবে বলছিলো একটি গাছ, আমাদের তা শোনার, অনুভব করার ক্ষমতা থাকা প্রয়োজন। এই বোধশক্তি সবার মাঝে ছড়িয়ে দেয়ার উদ্যোগে বৃহস্পতিবার (৭ এপ্রিল) দুপুরে তানোর উপজেলা চত্বরে জনসচেতনামূলক লিফলেট গাছে বেঁধে দেন ইউএনও পংকজ চন্দ্র দেবনাথ।

বেসরকারি গবেষণা সংস্থা বারসিকের উদ্যোগে ও উপজেলা প্রশাসনের সহায়তায় গাছকে পেরেকবিদ্ধ না করার জন্য জনসচেতনামূলক এই ক্যাম্পেইন করা হয়।

এসময় ইউএনও বলেন, ‘গাছ আমাদের পরম বন্ধু। গাছ নানাভাবে মানুষের উপকার করে। ফল, ফুল, কাঠ, অক্সিজেন, ছায়া-এ সবকিছুই আমরা গাছ থেকে পাই। গাছের উপকারিতা বলে শেষ করা যাবে না। চীনের চংকিং শহরের শিক্ষার্থীদের বছরে একবার গ্রামে পাঠানো হয়। প্রত্যেক শিক্ষার্থী তখন ১০০টি করে বৃক্ষরোপণ করে। গাছ, মা, মাটির সঙ্গে তাদের সর্ম্পক উন্নত করে। বিশ্বজুড়ে তাপমাত্রা বাড়ছে। দ্রুত জলবায়ু পরিবর্তনে আমাদের মতো উন্নয়নশীল দেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে বেশি। তাই প্রাতিষ্ঠানিক পর্যায় তো বটেই, ব্যক্তি পর্যায়েও গাছ লাগাতে এগিয়ে আসতে হবে। মানব জীবনের ন্যায় উদ্ভিদেরও যে জীবন আছে, আছে অনুভূতি শক্তি তা জগদ্বিখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুই আবিষ্কার করেছিলেন। সুতরাং আসুন আমরা গাছে কোনো লিফলেট পেরেক দিয়ে মারবো না। তাদেরও জীবন আছে। এই মানবিক মূল্যবোধ আমরা সবার মাঝে ছড়িয়ে দিই। সবার মাঝে এই অনুভব ক্ষমতা তৈরি হোক।’

এ সময় উপস্থিত ছিলেন- বরেন্দ্র অঞ্চল জনসংগঠনের সভাপতি আদর্শ কৃষক নূর মোহাম্মদ, উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তারিকুল ইসলাম, তানোর টিবিএম কলেজের অধ্যক্ষ অসীম কুমার সরকার, উপজেলা জনস্বাস্থ্য অধিদফতরের উপ-সহকারী প্রকৌশলী রবিউল ইসলাম, বারসিক কর্মকর্তা অমৃত কুমার সরকার প্রমুখ।