নিজস্ব প্রতিবেদক : ক্ষমতাচ্যুত আওয়ামী লীগ সরকারের সময়ে ‘ফিটলিস্টে’ নাম থাকা কর্মকর্তাদের জেলা প্রশাসক (ডিসি) না করার সিদ্ধান্ত হয়েছে। নতুন করে ফিটলিস্টে এতদিন ধরে বঞ্চিত কর্মকর্তাদের নাম যুক্ত করা হচ্ছে। আবার ‘নিরপেক্ষ’ কর্মকর্তাদের মধ্য থেকে বিভাগীয় কমিশনার নিয়োগ দেওয়া হবে।

সরকারের উচ্চপর্যায়ের সূত্রে ঢাকা টাইমস এসব তথ্য জানতে পেরেছে। সূত্র মতে, চলতি সপ্তাহের মধ্যে দেশের সব জেলার ডিসিকে প্রত্যাহার করা হতে পারে। বৃহস্পতিবারের মধ্যে তাদেরকে ঢাকায় ফেরত আসার প্রস্তুতি রাখতে নির্দেশনাও দেওয়া হয়েছে। অর্থাৎ সব জেলা শিগগির নতুন ডিসি পেতে যাচ্ছে।

জানা গেছে, শেখ হাসিনা সরকারকে সহযোগিতা ও বিতর্কিত দ্বাদশ জাতীয় নির্বাচনের দায় নিতে হচ্ছে অধিকাংশ ডিসিদের। এসব নিয়ে অস্বস্তিতে থাকার কথা সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার ও মন্ত্রিপরিষদ বিভাগে জানিয়েছেন অনেক ডিসি।

এমন পরিস্থিতিতে সব জেলা প্রশাসককে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। পাশাপাশি বিদ্যমান জেলা প্রশাসক পদায়ন নীতিমালা ও আগের তৈরি ডিসি ফিট লিস্ট বাতিল করা হয়েছে।

বিসিএস ২৪, ২৫ ও ২৭ ব্যাচের কর্মকর্তাদের মধ্যে থেকে নতুন ডিসি দু–এক দিনের মধ্যেই নিয়োগ দেওয়া হবে। নতুন ডিসি নিয়োগের মানদণ্ড হবে মেধা, দক্ষতা ও সততা। এই মানদণ্ড নির্ধারণে সরকারকে সহযোগিতা দিতে বিগত সরকারের আমলে বঞ্চিত এই তিন ব্যাচের পাঁচ কর্মকর্তাকে সমন্বয়ক করা হয়েছে। তারা হলেন বিসিএস ২৪ ব্যাচের নুরজাহান খানম ও নজরুল ইসলাম, ২৫ ব্যাচের নুরুল করিম ভুইয়া ও ফরিদা খানম এবং ২৭ ব্যাচের সারোয়ার আলম।

ডিসিদের প্রত্যাহার ও নতুন ডিসি নিয়োগ নিয়ে সোমবার রাতে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের কক্ষে পাঁচ সমন্বয়কের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে তাদের উল্লিখিত সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব। এসময় উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব ড. মোহাম্মদ আবদুল মোমেন, অর্থসচিব ড. খায়েরুজ্জামান মজুমদারসহ সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) একাধিক সদস্য।

বৈঠকে তারা জানান, সরকার বিদ্যমান জেলা প্রশাসক পদায়ন নীতিমালা ২০২২ ও আগের তৈরি ডিসি ফিট লিস্ট বাতিল করেছে। মঙ্গলবারের মধ্য সব জেলা প্রশাসককে প্রত্যাহার করা হবে। বিসিএস ২৪, ২৫ ও ২৭ ব্যাচের কর্মকর্তাদের মধ্যে থেকে নতুন ডিসি দু–এক দিনের মধ্যেই নিয়োগ দেওয়া হবে। এ কাজে এই পাঁচ সমন্বয়ক সরকারকে সহযোগিতা করবে।

ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা সরকারের বিদায়ের পর জনপ্রশাসন ও পুলিশে নানা ধরনের পরিবর্তন হচ্ছে। দায়িত্ব নেওয়ার পরপরই জনপ্রশাসনে বড় পরিবর্তনে হাত দেয় অন্তর্বর্তী সরকার। ১৪ আগস্ট এক দিনেই জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানসহ ১১ জন সচিবের চুক্তি বাতিল করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবকে করা হয় বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি)।

এছাড়া পদ-পদায়ন থেকে বঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হয়েছে। অনেককে ‍ভূতাপেক্ষ পদোন্নতি দেওয়া হয়েছে। উপসচিব ও যুগ্ম সচিব পদে এসেছে বড় পদোন্নতি। অবসর প্রাপ্ত ৫ অতিরিক্ত সচিবকে প্রথমে চুক্তিভিত্তিক সচিব ও পরে সিনিয়র সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার।

সরকারি সূত্রগুলো বলছে, পুলিশ ও জনপ্রশাসনে শিগগিরই আরও কিছু পরিবর্তন করা হবে। এরমধ্যে বড় ধরনের সংস্কার হবে সব জেলার প্রশাসকদের (ডিসি) অপসারণ।