লাইফস্টাইল ডেস্ক : বয়সের সঙ্গে সঙ্গে দৃষ্টিশক্তি কমবে সেটা স্বাভাবিক। কিন্তু যদি অনেক কম বয়সেই দিনের পর দিন চশমার পাওয়ার বাড়তে থাকে, তাহলে তা এড়িয়ে চলবেন না।

এখন অনেকেরই চোখে নানান সমস্যা দেখা যায়। তার কারণ হল সারাদিন ল্যাপটপ ও ফোন নিয়ে বসে থাকা। তবে সেই সময়ই যদি এই ব্যায়াম করেন, তাহলে দৃষ্টিশক্তি ভাল হবে।

আজকাল খারাপ জীবনযাপন ও খাদ্যাভ্যাসের কারণে সব বয়সের মানুষই দুর্বল দৃষ্টিশক্তির শিকার হচ্ছেন। এমন পরিস্থিতিতে চোখের বিশেষ যত্ন নেওয়া দরকার।

সেই সঙ্গে দেখা দিচ্ছে ডার্ক সার্কেল এবং বলিরেখা। তাই এসব থেকে বাঁচতে আপনাকে এমন কিছু ব্যায়াম জানানো হবে, যা নিয়মিত করলেই ফল পাবেন।

চোখের পাতা কয়েক মিনিটের জন্য আঙুল দিয়ে হালকা চেপে রাখুন। তারপরে চোখের পাতার উপর আঙুল দিয়ে একবার ঘড়ির কাঁটার দিকে আর একবার ঘড়ির কাঁটার বিপরীতে ঘোরাতে থাকুন।

অনেক সময় কাজ করতে করতে চোখে ব্যথা হয়। আর সেই ব্যথা থেকে শুরু হয় মাথা ব্যথা। তখন কয়েক মিনিটের জন্য এই ব্যায়াম করে নিলেই আরাম পাবেন।

এছাড়া চোখের জন্য ফোকাসিং, রোটেশন এবং আপ-ডাউন ব্যায়ামও করা যায়। এই ব্যায়ামটি দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। সেই সঙ্গে ডার্ক সার্কেল থেকেও মুক্তি দেয়।

দিনে দু’বার বা যখন আপনার সময় হবে তখনই এই ব্যায়াম করতে পারেন। তবে দৃষ্টিশক্তি উন্নত করতে রাতে ফোন ঘাঁটলে চলবে না। সুত্র : জুম বাংলা নিউজ।