যশোর অফিস : এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের ফলাফলে যশোর শিক্ষাবোর্ডের ২১ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছে, এ ছাড়াও জিপিএ-৫প্রাপ্তির তালিকায় নতুনভাবে যুক্ত হয়েছে আরো ১৪ জন। সর্বমোট ৪৪ জনের ফল পরিবর্তন হয়েছে। রোববার এইচএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষার ফলাফল প্রকাশিত হয়।

করোনা মহামারির কারণে প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদের তিনটি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ১৩ ফেব্রুয়ারি এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। সেই ফলাফলে ফলাফলে পাসের হারে দেশের সেরা হয় যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ১ লাখ ২৮ হাজার ১৬৩ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয় ১ লাখ ২৫ হাজার ১৬৩। পাসের হার ছিলো ৯৮ দশমিক ১১ শতাংশ। জিপিএ-৫ পায় ২০ হাজার ৭৪১ জন। সে সময় কাক্সিক্ষত ফলা না পেয়ে পুনঃনিরীক্ষার আবেদন করে ৪ হাজার ৫৬৩ জন। ফলাফলে এ গ্রেড থেকে জিপিএ-৫-৯জন, এ মাইনাস থেকে জিপিএ-৫ -৫ জন। এছাড়া এ গ্রেড পেয়েছেন ৪ জন, এ মাইনাস পেয়েছেন ৯ জন, গ্রেড-১৫ জন, সি গ্রেড ২ জন।

এ বিষয়ে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুন্দ্র বলেন, পরীক্ষার উত্তরপত্রে নম্বর ভরাটের ক্ষেত্রে ভুল হয়। এ কারণে শিক্ষার্থীরা কাক্সিক্ষত ফলাফল পায় না। খাতা পুনঃনিরীক্ষায় এই ভুল ধরা পড়ে। সেগুলো সঠিক ভাবে মূল্যায়নে ফলাফল পরিবর্তন হয়।