সনতচক্রবর্ত্তী: জীবন সংগ্রামী না হলে মানুষ ব্যাধি হয়ে বাঁচে – কবি সমর চক্রবর্ত্তী, কিংবা পরিশ্রম সৌভাগ্যের প্রসুতি এই রকম অনেক উক্তি বিভিন্ন বই পুস্তকে পাওয়া যায়। আর কঠোর পরিশ্রম ও চেষ্টা করলে অসাধ্য সাধন করা যায়। নিজের ভাগ্য বদলের পাশাপাশি অন্যদেরও ভাগ্য বদলে দেয়া যায়_ এ সত্যকে প্রমাণ করেছেন ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার ময়না গ্রামের যুবক পলাশ(৪৩) বিশ্বাস । ১৯৯৮-৯৯ সাল থেকে পরিশ্রম আর অক্লান্ত চেষ্টার মধ্য দিয়ে পোনা ব্যবসার চাষ করে তার ভাগ্য পরিবর্তন ঘটিয়েছেন। বর্তমানে ফরিদপুর জেলার মধ্যে তিনি একজন সফল মৎস্যচাষী হিসেবে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন এবং জেলার মধ্যে ৫ বার মৎস্য চাষি হিসেবে শ্রেষ্ঠ পুরুষ্কার পেয়েছেন।

জানা গেছে, ১৯৯৮ সালে অল্প কিছু পুঁজি নিয়ে মাছ চাষ শুরু করেন পলাশ বিশ্বাস। এতে তার অভাবনীয় সাফল্য আসে। উপজেলা মৎস্য কর্মকর্তার পরামর্শ ও অন্যান্য সহায়তায় প্রথম দিকে অল্প পরিসরে ও স্বল্প পুঁজিতে নিজস্ব একটি ছোট পুকুরে কার্প জাতীয় মাছ চাষ শুরু করেছিলেন। তারপর থেকে পলাশ বিশ্বাস এর আর পিছন ফিরে তাকাতে হয়নি। একের পর এক সাফল্য এসেছে। বর্তমানে পলাশ বিশ্বাস ৫০ একর প্রায় জলায়তনে তেলাপিয়া ও কার্প জাতীয় মাছ চাষ করছেন।

এক সময় পলাশ বিশ্বাস ছিলেন বেকার যুবক।অনেক কষ্টে ধার-দেনা করে কয়েক হাজার টাকা জোগাড় করেন। এ টাকা জেলার বোয়ালমারী উপজেলার এক মৎস জীবীর কাছ থেকে ১০/১২ কেজি মাছের রেণু পোনা কিনে পুকুরে ছাড়েন। এই মাছ চাষীর মধ্য দিয়ে সেই থেকে পলাশ বিশ্বাস এর নতুন জীবনযাত্রা শুরু হয়। এতে তার সংসারে বাড়তি আয়ের ছোঁয়া লাগে,পরিবর্তন আসে জীবনে।

তিনি কার্প জাতীয় মাছ উৎপাদন করে উপজেলার বিভিন্ন মৎস্য জীবির কাছে পাইকারি দরে বিক্রি করে। পাইকারিরা খুচরা ব্যাবসায়ীদের কাছে বিক্রি করে এবং খুচরা ব্যাবসায়ীরা বিভিন্ন বাজারে মাছ বিক্রি করে স্বাবলম্বী হচ্ছে তারা। তার সাফল্য দেখে আশপাশের ও প্রতিবেশীরাও মৎস্য খামার গড়ে তুলতে উদ্যোগ শুরু করেছেন।

পলাশ বিশ্বাস বলেন, খুব সহজেই বেকাররা মৎস্য চাষ করে স্বাবলম্বী হতে পারেন। তিনি আরও বলেন, বেকার যুবকদের মৎস্য খামার করায় উৎসাহ দিতে ব্যাংকগুলো সল্প সুদে-আবার সুদমুক্ত ঋণ দিলে এ অঞ্চলের বেকার যুবকরা দ্রুত আরো স্বাবলম্বী হয়ে উঠবে। তিনি আশা করেন, ব্যাংকগুলো এ ধরনের ঋণ সুবিধা চালু করে বেকারত্ব কমাতে সহযোগিতা করবে।

বোয়ালমারী উপজেলা মৎস কর্মকর্তা জসীম উদ্দিন জানান, সফল মৎস্য খামারী পলাস বিশ্বাস মাছ চাষের কারণে উপজেলা মৎস্য অফিস থেকে বিভিন্ন ভাবে সহযোগিতা পেয়েছেন। তিনি এই উপজেলায় মৎস্য চাষ করে ব্যাপক সাড়া জাগিয়েছেন। মৎস্য চাষে সফলতা অর্জনের উজ্জ্বল দৃষ্টান্ত তিনি। আমি তার উজ্জ্বল মঙ্গল কামনা করি