বিল্লাল হোসেন, ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকা উপজেলার মেদুয়ারী ইউনিয়নের বান্দিয়া গ্রামে সম্প্রতি প্রবল বর্ষণে মৎস্য চাষিদের মাছের খামার পানিতে তলিয়ে গিয়ে মাছগুলো নদী নালায় খাল বিলে ভেসে গেছে।

বান্দিয়া গ্রামের মৎস্য চাষি আসলাম খান বরল নামক ফিসারিতে বিভিন্ন প্রজাতির মাছ চাষ করেন। প্রবল বর্ষণে নদী নালায় খাল বিল পানিতে একাকার হয়ে যায়। তার খামারের মাছগুলো পার্শ্ববর্তী কামাইরা বিল হয়ে নদী নালাতে বেরিয়ে যায়। পরবর্তীতে ওই কামাইরা বিলের জমির মালিকরা নেট ও জাল দিয়ে চারদিকে বেষ্টনী তৈরি করে। যাতে করে প্রাকৃতিকভাবে উৎপাদিদ মাছগুলো অন্যত্র চলে যেতে না পারে। এমনিতেই ওই বিলের মাছ ধরে অনেকেই জীবিকা নির্বাহ করে থাকে। নেট দিয়ে চারদিকে বেষ্টনী দেওয়ায় মৎস্য খামারি আসলাম উদ্দিন তার মাছগুলো দাবি করে, জমির মালিকদের বিরুদ্ধে একই ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে ও ভালুকা মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করে।

উপজেলার নির্বাহী কর্মকর্তা অভিযোগের ভিত্তিতে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে দেন, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা, মেদুয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেদুয়ারী ইউনিয়ন বিট পুলিশ কর্মকর্তা। উক্ত কমিটি আজ মঙ্গলবার ১৭ অক্টোবর ঘটনাস্থল পরিদর্শন করেন এবং এলাকার বিভিন্ন শ্রেণী পেশার মানুষের সাথে কথা বলেন। তবে কমিটির প্রধান মৎস্য অফিসার উপস্থিত না থাকার শর্তেও চেয়ারম্যান একতরফা মৎস্য চাষী আসলাম উদ্দিন এর পক্ষ নিয়ে আলোচনা করেন।

এলাকাবাসী ধারণা চেয়ারম্যান সাহেব একতরফা পক্ষ নেওয়ায় বিষয়টি রহস্যময় বলে ধারণা করছেন।

বান্দিয়া ০৭ ওয়ার্ডের ইউপি সদস্য আতিকুর রহমান খান রিটু দুঃখ প্রকাশ করে জানান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সকল ইউপি সদস্যদেরকে সাথে নিয়ে ঘটনাস্থলে আসেন কিন্তুু আমি এই ওয়ার্ডের মেম্বার হওয়া সত্যেও আমাকে অবগত করেননি। হয়তো বা চেয়ারম্যান সাহেব বিশেষ কোন সুবিধা নেওয়ার আশায় আমাকে জানাননি।