কামাল হোসেন : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ফুটবল দলে সুযোগ পেয়েছেন যশোরের বন্দর নগরী বেনাপোলের দুই খেলোয়াড়। খেলোয়াড়রা হচ্ছেন, নয়ন হোসেন আকমল ও রাব্বি হোসেন রাহুল। দুজনই বেনাপোলের ছেলে। নয়ন বেনাপোলের ছোট আঁচড়ার নুরুল ইসলামের ছেলে ও রাহুল ভবেরবেড়ের লাল মিয়ার ছেলে।

যশোর ফুটবলের পরিচিত মুখ নয়ন ও রাহুলের ফুটবলে হাতে খড়ি বেনাপোলের আলহাজ্ব নূর ইসলাম স্পোর্টস একাডমিতে। এই একাডেমির কোচ সাব্বির আহমেদ পলাশের হাত ধরে নিজেদের ফুটবল ফুটবল জ্ঞানের পূর্ণতা পেয়েছেন।

ক্যাম্পে থাকার জন্য দুজনই চলমান উচ্চ মাধ্যমিক দিতে পারেননি। চূড়ান্ত দলে সুযোগ পাওয়ায় পরীক্ষা দিতে না পারার আফসোস নেই তাদের।

বর্তমানে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ (বি-লিগ) এর চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংসের খেলোয়াড়। বসুন্ধরার খেলোয়াড় হলেও সর্বশেষ মৌসুমে নয়ন বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লিগে ব্রাদার্স ইউনিয়নে হয়ে খেলেন। ব্রাদার্সের হয়ে মিডফিল্ডে অসাধারণ পারফরম্যান্স করায় অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পেয়েছেন।

নয়ন বলেন, অনেক কষ্ট করে জীবন পার করেছি। বৃদ্ধ বাবার কোন ইনকাম ছিল না। মায়ের তেল বিক্রির টাকায় চলে তাদের সংসার। প্রথমবারের মতো জাতীয় কোন দলে সুযোগ পেয়ে ভাল লাগছে। নিজের সেরাটা দিয়ে দেশের সুনাম বয়ে আনার চেষ্টা করবো বলে জানান নয়ন।

দেশকে প্রতিনিধিত্ব করার আবেগ না লুকিয়ে যোগ করেন, ‘দেশকে প্রতিনিধিত্ব করতে যাচ্ছি, এটা অন্য রকম ভালো লাগার, গর্বের ব্যাপার। আমার প্রথম বিদেশ সফর, রোমাঞ্চিত অবশ্যই।’

নয়নের মতো রাহুলও বসুন্ধরার খেলোয়াড়। রাহুল বাংলাদেশ চ্যাম্পিয়নশীপের দল ওয়ারি ক্লাবের হয়ে খেলেন। এই লিগে ৫টি গোল করেন এবং চারটি গোলে অ্যাসিস্ট করেন।

রাহুল বলেন, এর আগে অনূর্ধ্ব-১৭ প্রাথমিক দলে ছিলাম। কিন্তু চূড়ান্ত দলে সুযোগ পায়নি। এবারই প্রথমবারের মতো কোন জাতীয় দলে সুযোগ পেলাম। যেহেতু সুযোগ পেয়েছি, সেই সুযোগটা কাজে লাগাতে চায়। নিজেকে উজাড় করে দিয়ে দেশবাসীকে সাফল্যের আনন্দে ভাসাতে চায়।

আগামী ২১ হতে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশীপের খেলা নেপালে অনুষ্ঠিত হবে। আগামীকাল মঙ্গলবার সকাল ১০টা ১৫ মিনিটে নেপালের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ দল।