সনতচক্রবর্ত্তী:ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার ছোলনা গ্রামের সুমন রাফি। পেশায় একজন ব্যবসায়িক। এছাড়া সমাজ সেবক, রক্ত যোদ্ধা,গরিবের বন্ধু, বৃক্ষ প্রেমিক হিসাবে পরিচিত।লেখাপড়া শেষ করেছেন ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজে থেকে ।

এই ব্যবসায়িক লাভের কিছু টাকা দিয়ে মানুষের কল্যানে কাজ করে যাচ্ছে। এই কল্যান মুলক কাজের একটা অংশ গাছ লাগানো। তার এই কল্যান মুলক শখকে তিনি রুপ দিয়েছেন মহৎ কাজে। ব্যস্ততার ফাঁকে স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা,রাস্তার পাশে বিভিন্ন ধরনের ফলজ ও বনজ গাছ নিঃস্বার্থভাবে গাছের চারা রোপণ করেন তিনি। এ কারণে মানুষ এখন তাকে বৃক্ষপ্রেমিক সুমন রাফি নামে চেনে।

শুধু তাই নয়, নিজের অর্থ ব্যয় করে নিজেই পরিচর্যা করে লাগানো গাছ সযত্নে বড় করে তুলেছেন তিনি। পাশাপাশি বোয়ালমারী উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় বিভিন্ন কৃষ্ণ চুড়া ফুলের গাছ লাগিয়ে করেছেন শোভাবর্ধন।

উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায়, জাম, কাঁঠালসহ বিভিন্ন ফলের গাছের পাশাপাশি কৃষ্ণচূড়া, বকুল, বট, বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করেন। গত দুই-তিন বছর ধরে তার লাগানো অনেক গাছে ফল আসতে শুরু করেছে

গাছ প্রেমিক সুমন রাফি বলেন, পরিবেশের উপর বিরূপ প্রভাব থেকে মুক্তি পাওয়ার জন্য আমি গাছ লাগাতে উদ্বুদ্ধ হই। বিশেষ করে ফরিদপুর জেলায় গরমের সময় তাপমাত্রা অনেক বেশি থাকে এবং শীতে তাপমাত্রা অনেক কম। এই প্রভাব থেকে মুক্তি পেতে ১৩ বছর আগে গাছ লাগানো শুরু করি। এপর্যন্ত প্রায় ১৫ হাজার গাছ রোপণ করি। প্রথমে নিজের এলাকায় শুরু করলেও পরবর্তী সময়ে উপজেলার বিভিন্ন এলাকায় স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা,মন্দির,রেললাইন, রাস্তায় দুই পাশে গাছ লাগিয়েছি।

স্থানীয় সাংবাদিক মুকুল বোস বলেন,নিজের টাকা দিয়ে স্কুল, কলেজ, মসজিদ, মাদ্রাসা,রাস্তার পাশে গাছ লাগাচ্ছেন,
এতে পরিবেশের ভারসাম্য রক্ষা হচ্ছে। এছাড়া সুমন রাফি একটা আশায় বাতিঘর, রক্ত যোদ্ধা, সমাজ সেবক। সুমন রাফি দিন রাত পরিশ্রম করে যাচ্ছে মানুষের কল্যানে।