সনতচক্রবর্ত্তী (ফরিদপুর): ফরিদপুরের বোয়ালমারীতে ডা. দিলীপ রায় হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতালের আয়োজনে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে কলেজ প্রাঙ্গনে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আবেগঘন বক্তব্য রাখেন প্রধান অতিথি কলেজটির প্রতিষ্ঠাতা বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ডের চেয়ারম্যান ও ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামীলীগের সিনিয়রসহ সভাপতি ডা. দিলীপ কুমার রায়।
প্রধান অতিথি ডা. দিলীপ রায় তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর জন্য আমরা এই দেশ পেয়েছি। বঙ্গবন্ধুর জন্যই আমরা স্বাধীনতা পেয়েছি। এই বাংলার মানুষ যতদিন বেঁচে থাকবে ততদিন বঙ্গবন্ধুর নিকট আমরা চিরঋণী। আজ বঙ্গবন্ধু নেই। ১৯৭৫ সালের ১৫ আগস্ট তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশ থাকার কারণে বেঁচে গিয়েছিলেন। বঙ্গবন্ধুর কন্যা তার পিতার ন্যায় লড়াই সংগ্রাম করে গণতন্ত্র ফিরিয়ে এনেছেন। আজ এই ১৫ই আগস্টে শপথ নিতে হবে আর একটি ১৫ই আগস্ট আমরা বাংলাদেশে ঘটতে দেব না। এই শেখ হাসিনার উন্নয়নকে বাধাগ্রস্ত করতে বিএনপি, খালেদা জিয়া, তারেক জিয়া, জামায়াতের ইন্ধনে আর কোন আগুন সন্ত্রাস করতে দেব না।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগের সিনিয়র সহ সভাপতি মো. আসাদুজ্জামান মিন্টু, সাবেক জেলা পরিষদ সদস্য আবুল কালাম আজাদ, জেলা যুবলীগের সদস্য ও চতুল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. শরীফ সেলিমুজ্জামান লিটু, বোয়ালমারী বার্তা সম্পাদক ও প্রকাশক অ্যাড. কোরবান আলী, কলেজের অধ্যক্ষ ডা. প্রণয় কান্তি লস্কর, কাজী সিরাজুল ইসলাম হোমিওপ্যাথি মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মনোয়ার বেগম, কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজের সহযোগী অধ্যাপক মিনু রানী সাহা, ডা. মিহির কান্তি পাল, ডা. সমীর কুমার বালা, ডা. সনজিৎ কুমার দাস, উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক ফারুক হোসেন মিঠু প্রমুখ। অনুষ্ঠান সঞ্জালনা করে ডা. রেজাউল করিম। আলোচনা সভা শেষে ১৫ আগস্ট নিহত সকলের রুহের শান্তি কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এদিকে উপজেলা ও পৌর আওয়ামী লীগ পৃথকভাবে দিবসটি পালন করেছে। উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এম এম মোশাররফ হোসেন মুশা মিয়ার নেতৃত্বে উপজেলা আওয়ামী লীগের পক্ষে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। অপরদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান মীরদাহ পিকুল এবং বোয়ালমারী পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের আহবায়ক সেলিম রেজা লিপনের নেতৃত্বে শোক র‍্যালি, আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে পৃথকভাবে দিবসটি পালিত হয়।

এছাড়া সূর্যোদয়ের সাথে সাথে উপজেলার সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত অবস্থায় উত্তোলন করা হয়।

উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনার আগে পরিষদ চত্বরে অবস্থিত বঙ্গবন্ধু মুর‍্যালে পুস্পস্তবক অর্পণ করে বঙ্গবন্ধু ও ১৫ আগস্ট শাহাদাত বরণকারি সকল শহীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করে উপজেলা পরিষদ, পৌরসভা, উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠন, থানা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, মুক্তিযোদ্ধা সংসদ, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো, মোশারেফ হোসাইন, উপজেলা চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন মুশা মিয়া, পৌর মেয়র মো. সেলিম রেজা লিপন, সহকারী কমিশনার (ভূমি) দিলারা আকতার, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শাহজাহান মীরদাহ পিকুল, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আব্দুল ওহাব, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাহিদ আল রাকিব প্রমুখ। এ ছাড়া উপজেলার সকল মসজিদে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত এবং মন্দিরে বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়েছে।